নির্বাচনের নামে প্রহসন নাটক মঞ্চস্থ, ইসিতে স্মারকলিপি ৩ জানুয়ারি

প্রকাশিত: ১:৪৭ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০১৯

নির্বাচনের নামে প্রহসন নাটক মঞ্চস্থ, ইসিতে স্মারকলিপি ৩ জানুয়ারি

একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিল করে নিরপেক্ষ সরকারের অধীনে নতুন নির্বাচন দেওয়ার দাবি জানিয়ে প্রার্থীদের নিয়ে নির্বাচন কমিশনে (ইসি) স্মারকলিপি দেবে জাতীয় ঐক্যফ্রন্ট। আগামী দুই একদিনের মধ্যে এই স্মারকলিপি দেওয়া হবে বলে জানিয়েছেন ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন।

সোমবার রাতে রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে এই কথা জানান ড. কামাল।

ড. কামাল হোসেন বলেন, ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নামে যে প্রহসনমূলক নাটক মঞ্চস্থ হলো তা সমগ্র দেশবাসী প্রত্যক্ষ করেছেন এবং তা হাড়ে হাড়ে উপলব্ধি করেছেন। একটি স্বাধীন ও সার্বভৌম দেশের নির্বাচনী ব্যবস্থাকে কীভাবে ধ্বংস করা যায় তা এ দেশের মানুষসহ সমগ্র বিশ্ববাসীকে দেখিয়ে দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ ও তাদের আজ্ঞাবহ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)। এই কথিত নির্বাচনে আওয়ামী লীগ দলীয় সরকারকে বিজয়ী দেখালেও প্রকারান্তরে হেরেছে বাংলাদেশ ও তার ১৭ কোটি মানুষ। এর মধ্য দিয়ে কবর রচিত হয়েছে আমাদের বহু আকাঙ্ক্ষিত গণতন্ত্রের।

ড. কামাল হোসেন বলেন, সার্বিক অবস্থা বিবেচনা করে জাতীয় ঐক্যফ্রন্ট কথিত নির্বাচনের ফলাফল ঘৃণাভরে প্রত্যাখ্যান করে নির্দলীয় সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের দাবি জানিয়েছে। এই নির্বাচন বাতিল করে পুনর্নির্বাচনের দাবিতে ঐক্যফ্রন্টের প্রার্থীগণসহ নির্বাচন কমিশনে স্মারকলিপি প্রদান করা হবে এবং কর্মসূচি ঘোষণা করা হবে।

আগামী ৩ জানুয়ারি এই স্মারকলিপি দেওয়া হবে বলে জানা গেছে।

জাতীয় ঐক্যফ্রন্টের বিজয়ী সাতজন প্রার্থী শপথ গ্রহণ করবে কি না জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা তো বলেছি এই ফলাফল প্রত্যাখ্যান করেছি। এটাতে স্পষ্ট।

তবে ড. কামাল হোসেন এ বিষয়ে বলেন, ‘এটি আমরা বিবেচনার পর সিদ্ধান্ত জানাব।’

জাতীয় ঐক্যফ্রন্ট সূত্রে জানা যায়, স্মারকলিপি প্রদানের জন্য ঐক্যফ্রন্ট, বিএনপি, ২০ দলীয় জোটের প্রার্থী ছাড়াও অন্য যেসব দলীয় প্রার্থী আছেন তাদেরও সঙ্গে করে নিয়ে যাওয়ার কাজ চলছে। এ বিষয়ে বিভিন্ন দলের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা গেছে।

রাতের বৈঠকে ড. কামাল হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগীর, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফর উল্লাহ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টু, নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরীসহ ঐক্যফ্রন্টের নেতারা।