‘ড. কামালের নেতৃত্বে ঐক্যেফ্রন্টের ১৬ সদস্যের প্রতিনিধিদল সংলাপে যাবে’

প্রকাশিত: ৭:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০১৮

‘ড. কামালের নেতৃত্বে ঐক্যেফ্রন্টের ১৬ সদস্যের প্রতিনিধিদল সংলাপে যাবে’

ঐক্যফ্রন্টের নেতা আ স ম আব্দুর রব বলেছেন, ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপি, গণফোরাম ও নাগরিক ঐক্যের ১৬ সদস্যের প্রতিনিধিদল গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে অংশ নেবে।

মঙ্গলবার বিকেলে ড. কামাল হেসেনের চেম্বারে অনুষ্ঠিত জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আব্দুর রব বলেন, গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সব বিষয়ে আলোচনা করা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে রব বলেন, গণতন্ত্রের ফিরিয়ে আনার জন্য জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছে। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ৭ দফা দাবির বিষয়ে আলোচনা করবো। যার নেতৃত্বে থাকবেন ড. কামাল হোসেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সদ্য গঠিত সরকারবিরোধী রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সবকিছু ঠিক থাকলে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে। কিন্তু প্রশ্ন উঠছে, সংলাপে কি নিয়ে আলোচনা হবে? যেখানে জাতীয় ঐক্যফ্রন্টের সাত দফাকে আগেই নাকচ করে দিয়েছে আওয়ামী লীগ। এ প্রসঙ্গে দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘সংলাপ নিয়ে এর আগে আমরা যা বলেছি তা ছিল আমাদের পলিসি ম্যাটার।’

তার মানে জাতীয় ঐক্যফ্রন্ট কর্তৃক উত্থাপিত সাত দফা দাবি ও ১১টি লক্ষ্য নিয়ে আলোচনা হবে?

মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিষয়টি খোলাসা করে ওবায়দুল কাদের বলেন, ‘ঐক্যফ্রন্টের ৭ দফা ও ১১ লক্ষ্যকে আমরা সংলাপের আগেই নাকচ করছি না। তাদের দফার দুই-একটি বিষয় আছে সংবিধান সংশোধনের বিষয় ও দুই-একটি বিষয় আছে নির্বাচন কমিশনের বিষয়।

তবে সব কিছুই এখন টেবিলে আলোচনার জন্য উন্মুক্ত। আর প্রধানমন্ত্রী যখন চেয়েছেন, খোলা মনেই আলোচনা হবে’।

তিনি আরো বলেন, ‘তারা সংবিধান সংশোধন, লেভেল প্লেয়িং ফিল্ড ও সভা-সমাবেশের সমান অধিকার নিয়ে আলোচনা করতে চান। সভা সমাবেশ তো করছেনই তারা।

কিন্তু যখন শিডিউল ঘোষণা হবে, তখন সভা-সমাবেশে সমান অধিকারের বিষয়টি চলে যাবে একেবারেই নির্বাচন কমিশনের এখতিয়ারে। দে উইল ডিসাইড ইট’।

জাতীয় ঐক্যফ্রন্টের কিছু দাবি সংবিধান সম্মত নয়, সে ক্ষেত্রে কী হবে-এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘তারা (ঐক্যফ্রন্ট) তাদের দাবিতে অটল থাকবে, না সরে আসবে, দেখেন না কী হয়’!

এর আগে মঙ্গলবার সকালে সংলাপের জন্য আগামী বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় ঐক্যফ্রন্টকে গণভবনে আমন্ত্রণ জানিয়েছে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংলাপের আমন্ত্রণ জানিয়ে ৭ দফা দাবি এবং ১১টি লক্ষ্য সংবলিত জাতীয় ঐক্যফ্রন্টের চিঠি দেয়ার প্রেক্ষিতে এ আমন্ত্রণ জানিয়েছে আওয়ামী লীগ।

মঙ্গলবার সকাল ৮টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সংলাপের চিঠি নিয়ে রাজধানীর বেইলি রোডে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের বাসায় পৌঁছান আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপসহ আওয়ামী লীগের তিন সদস্যের একটি প্রতিনিধি দল।

এর আগে, রবিবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংলাপের আমন্ত্রণ জানিয়ে সাত দফা দাবি এবং ১১টি লক্ষ্য সংবলিত চিঠি দেয় জাতীয় ঐক্যফ্রন্ট। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে গণফোরামের প্রেসিডিয়াম সদস্য জগলুল হায়দার আফ্রিক ও যুগ্ম সাধারণ সম্পাদক আ ও ম শফীকুল্লাহ চিঠি পৌঁছে দেন।

ওই দিন চিঠিটি গ্রহণ করেন আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী আবদুস সোবহান গোলাপ। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী ও সদস্য এস এম কামাল হোসেন।