প্যারোলে মুক্তি পেলেন নওয়াজ ও মেয়ে মরিয়ম

প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৮

প্যারোলে মুক্তি পেলেন নওয়াজ ও মেয়ে মরিয়ম

ইসলামাবাদ : স্ত্রীর মৃত্যুতে সাময়িক সময়ের জন্য কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে কারাগারে থাকা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়মকে। গত মঙ্গলবার লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন নওয়াজের স্ত্রী, পাকিস্তানের সাবেক ফার্স্ট লেডি কুলসুম নওয়াজ।

কুলসুমের দাফনে অংশ নেবেন নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম। বুধবার কারাগার থেকে প্যারোলে মুক্তি দেওয়া হয় ওই দুজনকে। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

পাকিস্তানের টেলিভিশন চ্যানেল ‘জিও টিভি’তে প্রচারিত একটি ভিডিও ফুটেজে দেখা যায়, কড়া নিরাপত্তার ভেতর দিয়ে নওয়াজ শরিফ ইসলামাবাদের বিমানবন্দরে হেঁটে যাচ্ছেন। সেখান থেকে তিনি লাহোরের বাড়িতে যাবেন।

সাবেক এই প্রধানমন্ত্রী ও তার মেয়ে মরিয়মকে ১২ ঘণ্টার জন্য প্যারোলে মুক্তি দেওয়া হয়েছে। কিন্তু কুলসুমের লাশ আগামী বৃহস্পতিবার লন্ডন থেকে দেশে এসে পৌঁছাবার কথা। পরের দিন শুক্রবার যেন দাফনে নওয়াজ ও মরিয়ম অংশ নিতে পারেন, সে জন্য মুক্তির সময়সীমা বাড়ানোর কথা ভাবছে পাঞ্জাব প্রদেশের সরকার।

প্রাদেশিক আইনমন্ত্রী মুহাম্মাদ রাজা বাসারাত রয়টার্সকে বলেন, ‘প্রাথমিকভাবে ১২ ঘণ্টার জন্য প্যারোলে আমরা তাদের মুক্তি দিয়েছি। কিন্তু পাঞ্জাব সরকারের কাছে পাঁচ দিনের প্যারোলের আবেদন জানিয়েছেন তারা। আমরা বিষয়টি বিবেচনা করছি।’

নওয়াজ শরিফ ও মেয়ে কুলসুম গত জুনে লন্ডন থেকে পাকিস্তান যান। এর পর থেকে কুলসুম লন্ডনে একাই ছিলেন। সেখানে একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

অবৈধ সম্পত্তি উপার্জনবিষয়ক মামলায় আদালতের দেওয়া এক রায়ে নওয়াজকে ১০ বছর ও মরিয়মকে সাত বছর কারাদণ্ড দেন আদালত। দেশে যাওয়ার পরপরই তাদের গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়।

নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ পাকিস্তানের ক্ষমতাসীন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের কাছে হেরে যায়।

গত মঙ্গলবার নওয়াজের স্ত্রী কুলসুমের মৃত্যুতে মৃতের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

  •