পবিত্র আশুরা ২১ সেপ্টেম্বর

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৮

পবিত্র আশুরা ২১ সেপ্টেম্বর

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। বুধবার থেকে শুরু হবে ১৪৪০ হিজরি। ২১ সেপ্টেম্বর পালিত হবে পবিত্র আশুরা।

সোমবার সন্ধ্যায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান।

ধর্ম সচিব জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বাংলাদেশের আকাশে কোথাও নতুন আরবি বছর তথা হিজরি ১৪৪০ সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে মঙ্গলবার জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং বুধবার থেকে শুরু হবে নতুন আরবি বছর। ১০ মহরম হচ্ছে ২১ সেপ্টেম্বর। ওই দিন শুক্রবার দেশে পবিত্র আশুরা পালিত হবে।

ধর্ম সচিব মো. আনিছুর রহমানের সভাপতিত্বে সভায় ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. জহির আহমদ, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা ফজলে রাব্বী, মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মোহাম্মদ মিজানুর রহমান, ওয়াকফ প্রশাসক মো. শহীদুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক মো. শাখাওয়াত হোসেন, ঢাকা আলিয়া মাদ্রাসার প্রিন্সিপাল অধ্যাপক সিরাজ উদ্দিন আহমদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সৈয়দ আবুল হাসনাত, ঢাকা জেলার এডিসি (জেনারেল) মো. শহিদুজ্জামান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব ক্বারী আবু রায়হান প্রমুখ উপস্থিত ছিলেন।

পবিত্র আশুরা উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়। ওই দিন কারবালার হৃদয়বিদারক ঘটনার স্মরণে শিয়া মুসলিমগণ তাজিয়া মিছিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করে থাকেন। আর সুন্নি মুসলিমরা মাহফিল, মিলাদ ও আলোচনা সভাসহ নানা কর্মসূচির আয়োজন করেন।

কারবালা প্রান্তরে আমাদের প্রিয়নবী হজরত মোহাম্মদ (সা.) এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) এর শাহাদাতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় আশুরা। তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরার অসংখ্য তাৎপর্যময় ঘটনা রয়েছে। পৃথিবী সৃষ্টি, হজরত নূহ আমলের (আ.) এর মহাপ্লাবন, হজরত আইয়ুব (আ.) এর কঠিন পীড়া থেকে মুক্তি, হজরত ঈসা (আ.) এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনা এই দিনে ঘটেছে। এমনকি পবিত্র এই দিনে মহান আল্লাহর নির্দেশে কেয়ামত সংঘটিত হবে। এমন সব ঐতিহাসিক ঘটনা মহররম এর ১০ তারিখ হওয়ায় পবিত্র আশুরার তাৎপর্য অনেক।

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট