ঢাকার ছাত্র আন্দোলনের সমর্থনে কলকাতায় বিক্ষোভ, হাইকমিশন ঘেরাও

প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ, আগস্ট ৬, ২০১৮

ঢাকার ছাত্র আন্দোলনের সমর্থনে কলকাতায় বিক্ষোভ, হাইকমিশন ঘেরাও

কলকাতা: ঢাকায় বাসচাপায় দুই শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় চলমান আন্দোলনে সমর্থন জানিয়েছে কলকাতার শিক্ষার্থীরা।

সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ও সর্বভারতীয় ছাত্র সংগঠন ডিএসও মাঠে নামে। সমর্থন জানানো শিক্ষার্থীরা ডেপুটি হাইকমিশন ঘেরাও করে। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ব্যাপক ধস্তাধস্তি হয়েছে।

কয়েকদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইভেন্ট খুলে সমাবেশের ডাক দেয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ইভেন্টের স্লোগান দেওয়া হয়েছে, ‘চলুক গুলি, টিয়ার গ্যাস, পাশে আছি বাংলাদেশ।

কলকাতার পার্ক সার্কাসে সেভেন পয়েন্টে সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সমাবেশ করে। সমাবেশ থেকে শিক্ষার্থীরা মিছিল নিয়ে বাংলাদেশ হাইকমিশন পর্যন্ত যায়। এ সময় পুলিশ তাদের বাধা দেয়।

গত ২৯ জুলাই (রোববার) ঢাকার কুর্মিটোলায় জাবালে নূর পরিবহনের বাস চাপায় রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের দুই শিক্ষার্থী মারা যায়। এরা হল দিয়া খানম মিম ও আবদুল করিম রাজীব। এরপর নিরাপদ সড়কের দাবিতে মাঠে নামে শিক্ষার্থীরা।

একটানা সাতদিনের আন্দোলনে ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস-পরীক্ষা বন্ধ হয়ে যায়। এছাড়া নিরাপত্তার অজুহাতে ঢাকা ও আন্তঃজেলা রুটের বাস চলাচলও বন্ধ করে দেয় মালিকরা।

গত দুই দিনে আন্দোলন চলাকালে রাজধানীর ঝিগাতলা ও ঢাকার বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটেছে। আন্দোলনের প্রথম পর্যায়ে পুলিশ নমনীয় থাকলেও বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে শক্ত অবস্থানে রয়েছে।

সোমবারও (৬ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজধানীর বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের থেমে থেমে সংঘর্ষ হয়েছে। পুলিশ পরিস্থিতি মোকাবিলায় ফাঁকা গুলি, টিয়ার শেল ও জলকামান ছোড়ে।

  •