সপ্তম দিনের মতো রাজপথে শিক্ষার্থীরা, নতুন কৌশলে সুশৃঙ্খল ট্রাফিক ব্যবস্থাপনা

প্রকাশিত: ৩:৩৩ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০১৮

সপ্তম দিনের মতো রাজপথে শিক্ষার্থীরা, নতুন কৌশলে সুশৃঙ্খল ট্রাফিক ব্যবস্থাপনা

রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার ঘটনায় সপ্তম দিনের মতো সড়কে অবস্থান নিয়ে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করছে শিক্ষার্থীরা। শনিবার সকালে নগরীর বিভিন্ন স্কুল-কলের সহস্রাধিক শিক্ষার্থী ফার্মগেট এলাকায় জমায়েত হয়ে সড়কে অবস্থান নিয়েছে। তারা শান্তিপূর্ণভাবেই নিয়ন্ত্রণ করছে ট্রাফিক ব্যবস্থা। এছাড়াও নিরাপদ সড়কের দাবিতে ঢাকার বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা।

জানা যাচ্ছে, শিক্ষার্থীরা উত্তরা হাউজ বিল্ডিং থেকে জসিম উদ্দীন রোডে শান্তিপূর্ণ অবস্থান নিয়েছে। সকাল সাড়ে ১০টার পর থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জড়ো হতে থাকে। তারা রাস্তায় অবস্থান নিয়ে ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দিচ্ছে। এছাড়া আজমপুর, হাউজ বিল্ডিং থেকে খণ্ড খণ্ড মিছিল এসে পৌঁছাচ্ছে।

মতিঝিলে অবস্থান নিয়েছে নটরডেম, মতিঝিল সেন্ট্রাল কলেজ, আরামবাগ স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ এবং মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। এদের হাতে রয়েছে ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান সংবলিত ব্যানার, ফেস্টুন, প্লেকার্ড। এরা মতিঝিল শাপলা চত্বর এলাকায় ট্রাফিক নিয়ন্ত্রণেও কাজ করছে। তারা প্রতিটি গাড়ির লাইসেন্স এবং ফিটনেস যাচাই করছে।

ফার্মগেট ও শাহাবাগ মোড়েও অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। সকাল থেকে ফার্মগেট ও আশেপাশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এখানে জড়ো হন। ফার্মগেটে অবস্থান নেওয়া শিক্ষার্থীরা কোনো লাইসেন্স যাচাই করছে না। তবে তারা যান চলাচলের সুবিধার্থে তিনটি লেন তৈরি করেছে। প্রথম লেন তৈরি করা হয়েছে বাইসাইকেল, মোটরসাইকেলের জন্য; দ্বিতীয় লেন তৈরি করা হয়েছে সাধারণ যান চলাচলের জন্য এবং তৃতীয় লেন জরুরি সেবায় নিয়োজিত যানবাহনের জন্য।

ধানমন্ডির সায়েন্সল্যাব মোড়েও বেলা ১১টার দিকে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এ সময় রাস্তা অবরোধ করে রেখেছে তারা। এতে বন্ধ হয়ে গেছে ওই এলাকায় যান চলাচল।

রাজারবাগ পুলিশ লাইনের সামনে বৃষ্টি উপেক্ষা করে নিরাপদ সড়কের দাবিতে মিছিল করছে রাজারবাগ পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। পাশাপশি তারা সড়কে শৃঙ্খলা আনতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছে।

শিক্ষার্থীরা অবস্থান নেওয়া পয়েন্টগুলোয় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট