খালেদা জিয়ার জামিন আবেদন ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০১৮

খালেদা জিয়ার জামিন আবেদন ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রলবোমা ছুড়ে মানুষ হত্যার ঘটনায় দায়ের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করে আবেদনটি আগামী ২৬ জুলাই মধ্যে বিচারিক আদালতকে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সোমবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

খালেদা জিয়ার পক্ষে আদালতে শুনানি করেন খন্দকার মাহবুব হোসেন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ।

কুমিল্লায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের এ মামলায় গত ১৭ জুলাই হাইকোর্টে জামিন আবেদন করেছিলেন খালেদা জিয়া।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ চলাকালে চৌদ্দগ্রামের জগমোহনপুরে যাত্রীবাহী একটি রাত্রীকালিন কোচে পেট্রলবোমা হামলা হলে ৮ যাত্রীর মৃত্যু হয়।

ওই ঘটনায় কুমিল্লার চৌদ্দগ্রামের সাবেক সংসদ সদস্য জামায়াত নেতা ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহেরকে প্রধান আসামি করে ৫৬ জনের নাম উল্লেখ এবং আরও ২০ জনকে অজ্ঞাত আসামি করে একটি হত্যা মামলা দায়ের করা হয়। এই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ বিএনপির ৬ শীর্ষস্থানীয় নেতাকেও হুকুমের আসামি করা হয়।

জেনে রাখা ভাল, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি বিএনপি খালেদা জিয়াকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ৫ বছর কারাদণ্ড দেন বিচারিক আদালত। ওইদিনই তাকে কারাগারে পাঠানো হয়। এরপর থেকে তিনি নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে আছেন।

  •