ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসের সামনে আন্দোলনকারীদের অবস্থান

প্রকাশিত: ৩:৩২ অপরাহ্ণ, জুলাই ৩, ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসের সামনে আন্দোলনকারীদের অবস্থান

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রক্টর অফিসের সামনে প্রক্টরের পদত্যাগের দাবিতে অবস্থান নিয়েছেন কোটা সংস্কারে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার দুপুর পৌনে ১টার দিকে নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দের ব্যানারে শিক্ষার্থীরা ঢাবি প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানীর রুমের সামনে অবস্থান নেন। এর আগে রাজু ভাস্কর্যের সামনে দুপুর ১২টার দিকে সমাবেশ শেষ করে প্রক্টরের সাথে দেখা করেন। এরপর প্রক্টরের পদত্যাগ চেয়ে ‘শিক্ষার্থীদের উপর হামলার কথা না জানা প্রক্টর চাই না চাই না’ শ্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা। এসময় ভিসিরও পদত্যাগ চান শিক্ষার্থীরা।
একই রকমভাবে আন্দোলনরত শিক্ষার্থীদের নিপীড়নের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রক্টরের অফিসের সামনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচী পালন করেছেন সাধারণ শিক্ষার্থীরা।  এ সময় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ উদ্দিন খান ক্যাম্পাসে নগ্ন পদযাত্রার ঘোষণা দেন। তার আহবানে সাড়া দিয়ে প্রায় পাঁচ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন।

জানা যায়, সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। এসময় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান তাদের সেখান থেকে চলে যেতে অনুরোধ করেন। কিন্তু শিক্ষার্থী সেখান থেকে সরেননি। পরে সোয়া ১২টার দিকে ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে প্যারিস রোড হয়ে প্রশাসন ভবনের দিকে আসছিলেন। কিন্তু সিনেট ভবনের সামনে আসতেই তাদের থামিয়ে দেয় পুলিশ। এরপর প্রক্টর ও পুলিশ সংর্ঘষ এড়াতে আন্দোলনরত শিক্ষার্থীদের সেখান থেকে সরিয়ে দেন। একই দাবিতে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট