ইংল্যান্ডকে হারিয়ে গ্রুপ সেরা বেলজিয়াম

প্রকাশিত: ২:৫৭ অপরাহ্ণ, জুন ২৯, ২০১৮

ইংল্যান্ডকে হারিয়ে গ্রুপ সেরা বেলজিয়াম

মস্কো : ১৯৬৬ সালের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপে ‘জি’ গ্রুপ থেকে গ্রুপ সেরা হয়েছে এবারের আসরে দুর্দান্ত ফর্মে থাকা বেলজিয়াম।

আদনান ইয়ানুসাই গোলে বিরতির ঠিক পরেই ইংল্যান্ডের বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে যায় বেলজিয়াম।

দ্বিতীয়ার্ধে ৫১ মিনিটে ডানপ্রান্ত থেকে বাঁ পায়ের দারুণ ক্রস থেকে ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ডকে পরাস্থ করে গোলটি করেন তিনি।

এর আগে ইংল্যান্ড ও বেলজিয়ামের মধ্যকার ম্যাচের প্রথমার্ধ গোল করতে পারেনি কোনো দল। দু’দলই বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও শেষ পর্যন্ত গোলশূন্য থেকে বিরতিতে যায় তারা।

রাশিয়া বিশ্বকাপে ‘জি’ গ্রুপ থেকে আগেই বেলজিয়াম ও ইংল্যান্ড শেষ ষোলোতে উঠে যায়। তবে এবার মুখোমুখি সাক্ষাতে যে দল জিতবে, তারাই গ্রুপ চ্যাম্পিয়ন হবে এমন সমীকরণ ছিল। যেখানে জয়ী হয়েছে বেলজিয়ানরা।

এদিন দ্বিতীয় রাউন্ড বিবেচনা করে দু’দলই তাদের একাদশে ব্যাপক পরিবর্তন আনে।

বেলজিয়াম আগের ম্যাচের ৯ জন ফুটবলারকেই এ ম্যাচে বিশ্রাম দিয়েছে। শুধু মাত্র গোলরক্ষক থিবাউ কুরতোয়া ও দ্রেদ্রিক বয়োতাকে এ ম্যাচের জন্য রাখা হয়েছে।

অন্যদিকে ইংলিশ দলে গোলরক্ষক জর্ডান পিকফোর্ড, জন স্টোন্স ও রুবেন লফটাস-চিক ছাড়া বাকি ৮ জনকেই বসিয়ে রেখেছে।

কালিনিনগ্রাদে বাংলাদেশ সময় রাত ১২টায় মাঠে নামে দু’দল। বল পজিশনে দু’দল প্রায় সমান হলেও আক্রমণাত্মক ফুটবল খেলে জয় তুলে নেয় বেলজিয়াম। এর আগে দু’দলই নিজেদের প্রথম দুই ম্যাচে জয় তুলে নেয়। এই গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ায় শেষ ষোলোতে ‘এইচ’ গ্রুপের রানারআপ জাপানের বিপক্ষে খেলবে বেলজিয়াম। আর রানারআপ দল ইংল্যান্ড এইচ গ্রুপের চ্যাম্পিয়ন কলম্বিয়ার মুখোমুখি হবে।

সূত্র: নিউইয়র্ক টাইমস