রাশিয়ার কাছে ৩-১ গোলে হারল মিশর

প্রকাশিত: ১১:৫৪ পূর্বাহ্ণ, জুন ২০, ২০১৮

রাশিয়ার কাছে ৩-১ গোলে হারল মিশর

২০১৮ বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরব উড়িয়ে দেয়ার পর এবার মিশরকেও হারাল স্বাগতিক রাশিয়া। ‘এ’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে মোহাম্মদ সালাহ’র দলকে ৩-১ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে এক পা দিয়ে রাখল স্তানিস্লাভ চেরচেসভের শিষ্যরা।

অন্যদিকে এই হারে গ্রুপ পর্ব থেকে মিশরের বিদায় প্রায় নিশ্চিত।

সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে মঙ্গলবার রাশিয়া ও মিশরের গতিময় ফুটবলে শুরু থেকেই জমে ওঠে ম্যাচ। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবকে ৫-০ গোলে উড়িয়ে দেয়া রাশিয়া বল দখলে খানিকটা এগিয়ে ছিল।

তবে সালাহকে ফিরে পেয়ে উজ্জীবিত মিশরও পাল্টা আক্রমণে ছড়ায় ভীতি। ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে সব হিসাব-নিকাশ পাল্টে যায়। ৪৭তম মিনিটে গোলোভিনের ক্রস বিপদমুক্ত করতে গিয়ে উল্টো নিজেদের জালে পাঠিয়ে দেন আহমেদ ফাতহি।

আর্তেম জুবাকে লক্ষ্য করে ক্রস করেন গোলোভিন। ক্লিয়ার করতে গিয়ে অধিনায়কের হাঁটুতে লেগে দিক পরিবর্তন করে বল বার ঘেঁষে চলে যায় জালে। ডাইভ দিয়ে চেষ্টা করেছিলেন গোলরক্ষক; কিন্তু নাগাল পাননি।

মিশরের আক্রমণের ঝাপটা সামলে ৫৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে রাশিয়া। বাই লাইন থেকে মারিও ফের্নান্দেসের ক্রসে অরক্ষিত ডেনিস চেরিশেভ ঠিকানা খুঁজে নেন।

চলতি আসরে ভিয়ারিয়াল মিডফিল্ডারের এটা তৃতীয় গোল। এই গোলে সর্বোচ্চ গোলদাতাদের তালিকার শীর্ষে ক্রিস্তিয়ানো রোনালদোর পাশে বসলেন তিনি।

তিন মিনিট পর ব্যবধান আরও বাড়ান জুবা। মাঝমাঠ থেকে ইলিয়া কুতেপভের বাড়ানো বল বুক দিয়ে নামিয়ে একজনকে কাটিয়ে গড়ানো শটে জাল খুঁজে নেন এই ফরোয়ার্ড। এবারের আসরে এটা তার দ্বিতীয় গোল।

৭৩তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমান মোহাম্মাদ সালাহ। তাকেই ডি-বক্সে ফাউল করায় ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে স্পট কিকের সিদ্ধান্ত দিয়েছিলেন রেফারি। ঠাণ্ডা মাথায় চমৎকার শটে বল জালে পাঠান সালাহ।

বাকি সময়ে দারুণ চেষ্টা করলেও ব্যবধান কমাতে পারেনি মিশর। রক্ষণে মনোযোগ বাড়ানোয় শেষের দিকে আর সেভাবে আক্রমণ করতে পারেনি রাশিয়া।

আগামী সোমবার নিজেদের তৃতীয় ম্যাচে উরুগুয়ের বিপক্ষে খেলবে রাশিয়া। একই দিন সৌদি আরবের মুখোমুখি হবে মিশর। এর আগে প্রথম ম্যাচে উরুগুয়ের কাছে ১-০ গোলে হেরেছিল তারা।

  •