বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে সিলেটে আলোচনা সভা

সিলেট বিভাগ

বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে বিএসটিআই সিলেট আঞ্চলিক অফিসের আয়োজনে আলোচনা সভা মঙ্গলবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ‘আন্তর্জাতিক পদ্ধতির এককসমূহের ক্রমবিবর্তন’।

সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় কমিশনার মোছাম্মৎ নাজমানারা খানুম পিএইচডি। বিশেষ অতিথি ছিলেন- সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি খন্দকার সিপার আহমদ ও ক্যাব সিলেটের সভাপতি জামিল চৌধুরী।

আলোচনা সভায় মূল প্রবন্ধে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান খাঁন মেট্রোলজি কি? মেট্রোলজি কেন দরকার? এবং এবারের মেট্রোলজি দিবসের তাৎপর্য তুলে ধরে তথ্যবহুল এবং বাস্তব সম্মত একটি প্রবন্ধ উদাহরনসহ উপস্থাপন করেন।

সভায় বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার কর্মকর্তাবৃন্দ, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ীবৃন্দ এবং ক্যাব এর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথি বলেন, ‘সকল ধর্মের বিধান-ওজনে কারচুপি করা যাবে না। খাবারে ভেজাল দেওয়া সবচেয়ে বড় পাপ। তিনি সঠিক পরিমাপ রক্ষার্থে সকল ব্যবসায়ীদের প্রতি বিএসটিআই এর নিয়ম অনুসরণের আহ্বান জানান এবং পণ্যের উৎপাদন ও মেয়াদ উর্ত্তীণের তারিখের ব্যাপারে জনগনকে আরো বেশি সচেতন হওয়ার পরামর্শ দেন।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিএসটিআই সিলেট এর আঞ্চলিক অফিস প্রধান প্রকৌঃ মোঃ শফিউল্লাহ খান বলেন, ‘এবারের মেট্রোলজি দিবসের প্রতিপাদ্যটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী, আসুন আমরা সকলে দৈনন্দিন জীবনে ব্যবহৃত পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয়ে, শিল্প কারখানায়, সকল ব্যবসা প্রতিষ্ঠানে সঠিক ওজন ও পরিমাপের ব্যবহার নিশ্চিত করি।’

অনুষ্ঠানে মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মোঃ মজিবুর রহমান, সহ-সভাপতি, পেট্রোল পাম্প ওনার্স এ্যসোসিয়েশন, মোঃ জসিম উদ্দিন, ডিজিএম, ফুলকলি ফুড প্রোডাক্টস লিঃ, মোঃ আব্দুল হক, ডিজিএম, বনফুল এন্ড কোং, সাংবাদিক-কলামিস্ট মোঃ আফতাব চৌধুরী এবং ক্যাব এর সদস্যবৃন্দ।

Leave a Reply