গাজীপুর সিটি করপোরেশনে নির্বাচনী কার্যক্রম বন্ধের নির্দেশ ইসির

প্রকাশিত: ৬:১৮ অপরাহ্ণ, মে ৬, ২০১৮

গাজীপুর সিটি করপোরেশনে নির্বাচনী কার্যক্রম বন্ধের নির্দেশ ইসির

গাজীপুর : উচ্চ আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে গাজীপুর সিটি করপোরেশনে সব ধরনের নির্বাচনী কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আদালতের নির্দেশনা পুরোপুরি হাতে পাওয়ার পর ইসি পরবর্তী করণীয় ঠিক করবে।

রবিবার বিকেলে রাজধানীর আগারগাঁও নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, টেলিভিশনে তারা দেখেছেন হাইকোর্ট গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেছেন। তবে ইসি এখনো এ আদেশের কোনো কপি পায়নি। যেহেতু ইসি হাইকোর্টের আদেশের বিষয়টি জানতে পেরেছে, তাই নির্বাচনী কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, কোন পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত এ নির্দেশনা দিয়েছেন, ইসির কোনো আইনজীবী সেখানে ছিলেন কি না, সেসব বিষয়ে তিনি বিস্তারিত জানেন না। তবে হাইকোর্টের পরবর্তী নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, ১৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের দিন ধার্য ছিল। সেভাবেই নির্বাচনী কার্যক্রম এগিয়ে যাচ্ছিল।

গাজীপুর সিটি নির্বাচন স্থগিত

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন স্থগিত করেছে হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রবিবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে স্থগিতাদেশের বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের আইনজীবী তৌহিদুল ইসলাম।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, গাজীপুর সিটি করপোরেশনে আগামী ১৫ মে নির্বাচন হওয়ার কথা। ইতিমধ্যে এই নির্বাচনের প্রচার জমেও উঠেছিল। এর মধ্যে রবিবার এই নির্বাচনে স্থগিতাদেশ দিলেন হাইকোর্ট।

জানা যায়, শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্তের বৈধতা চ্যালেঞ্জ করে এবং নির্বাচনের তফসিল নিয়ে এই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ বি এম আজহারুল ইসলাম রিটটি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী বি এম ইলিয়াস কচি। নির্বাচন কমিশনের পক্ষে তৌহিদুল ইসলাম আর রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান ছিলেন।

পরে মোখলেছুর রহমান বলেন, আদালত গাজীপুর সিটি নির্বাচনের তফসিল স্থগিত করেছেন। সঙ্গে রুলও দিয়েছেন।