‘ধর্মের অপব্যাখ্যা যুব সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে’

প্রকাশিত: ১১:২২ অপরাহ্ণ, মার্চ ৫, ২০১৮

‘ধর্মের অপব্যাখ্যা যুব সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে’

ধর্মের অপব্যাখ্যা দিয়ে যুব সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাওয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান।

অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে সোমবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

আবদুস সোবহান বলেন, ‘ধর্মের অপব্যাখ্যা দিয়ে যুব সমাজকে বিপথে নিয়ে যাওয়া হচ্ছে। আর এভাবে দেশের মেধাকে ধ্বংসের পথে নিয়ে যাওয়া হচ্ছে। ‘এ’ মেধাগুলোই অপশক্তিতে যোগ দিচ্ছে। এ অপশক্তিগুলোই জাফর ইকবালের মতো মুক্তমনাদের উপর বারবার হামলা করে তা প্রমাণ করেছে।

তিনি আরও বলেন, ‘মানুষকে হত্যা করে বেহেস্তে যাওয়া যায় না। ধর্মের অপব্যাখ্যা থেকে যুব সমাজকে রক্ষা করতে হবে। আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে এমন হত্যাকাÐ বা হামলা রোধ করা সম্ভব নয়। তাদের সঙ্গে জনগণকে এগিয়ে আসতে হবে।’

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘অধ্যাপক হুমায়ন আজাদকে যারা হত্যা করেছিল তারাই জাফর ইকবালকে হত্যা করার চেষ্টা করেছে। আর এসব হত্যাকারীরাই মুক্তমনাদের হত্যার চেষ্টা করে চলেছে। তাই এসব মৌলবাদী জঙ্গিদের বিরুদ্ধে যুব সমাজকে এগিয়ে আসতে হবে।

অর্থনীতি বিভাগের অধ্যাপক রেজাউল করিম বকশীর সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ও নাট্য ব্যক্তিত্ব মলয় কুমার ভৌমিক, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সুলতান উল ইসলাম, বাংলা বিভাগের অধ্যাপক সুজিত সরকার, প্রগতিশীল সমাজের আহŸায়ক অধ্যাপক জুলফিকার আলী প্রমুখ।

এর আগে বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে সমাবেশ করেছে রাবি শিক্ষক সমিতি। পরে বেলা ১২টায় একই স্থানে মানববন্ধন করে সম্মিলিত সামাজিক আন্দোলন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট