বিশ্ব ব্যাংকের কনসালটেন্টের সাথে সিলেট চেম্বারের মতবিনিময়

সিলেট বিভাগ

বিশ্ব ব্যাংকের কনসালটেন্ট এ কে এ আসমা আলমের সাথে মতবিনিময় করেছেন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দ। রোববার সন্ধ্যায় চেম্বারের কনফারেন্স কক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন চেম্বার সভাপতি খন্দকার সিপার আহমদ।

মতবিনিময়ে এ কে এ আসমা আলম বলেন, বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে দ্রুত উন্নতি সাধন করেছে। বাংলাদেশের এ উন্নতিকে আরো ত্বরান্বিত করতে দেশের বিশাল নারী সমাজকে অর্থনীতির মূল ধারার সাথে যুক্ত করতে হবে। তিনি বলেন, আইটি খাতে বাংলাদেশ অনেক সম্ভাবনাময়। আইটি খাতে নারীদেরকে যথাযথ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে যুক্ত করা গেলে তা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়াও তিনি বর্ডার ট্রেড ও আমদানী-রপ্তানী বাণিজ্যে নারীদেরকে এগিয়ে আসতে সহযোগিতা করার আহবানও জানান।

সভায় সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সিলেটের ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণ ও ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের পাশাপাশি নারী উদ্যোক্তাদের উন্নয়নেও কাজ করে থাকে। এ ব্যাপারে সিলেট চেম্বারে আলাদা সাব কমিটি রয়েছে।

তিনি বলেন, আমরা ইতোপূর্বে এসমএই ফাউন্ডেশন, বিসিক, স্কিটি সহ বিভিন্ন সংস্থার সাথে যৌথ উদ্যোগে নারী উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে অনেকগুলো কর্মশালা আয়োজন করেছি। এ ব্যাপারে তিনি ওয়ার্ল্ড ব্যাংকের পক্ষ থেকে কোন ফান্ড বা প্রজেক্ট থাকলে তার মাধ্যমে চেম্বারের নারী উদ্যোক্তা উন্নয়ন কার্যক্রমে সহযোগিতা করার আহবান জানান।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য বৃটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট এনাম আলী, সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক মোঃ সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, নুরুল ইসলাম, আমিরুজ্জামান চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, চন্দন সাহা, ফালাহ উদ্দিন আলী আহমদ, মোঃ আতিক হোসেন, প্রাক্তন পরিচালক আফজাল রশীদ চৌধুরী, সদস্য মোঃ সরোয়ার হোসেন ছেদু প্রমুখ।

Leave a Reply