গুগলের কাছে ৯ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে বাংলাদেশ

প্রকাশিত: ২:৪৯ পূর্বাহ্ণ, অক্টোবর ২, ২০১৭

গুগলের কাছে ৯ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে বাংলাদেশ

বিশ্বের বৃহৎ সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগল কর্তৃপক্ষের কাছে নয়টি বাংলাদেশি অ্যাকাউন্টের বিষয়ে তথ্য জানতে চেয়েছে সরকার। সরকারের এসব অনুরোধের প্রেক্ষিতে মোট ২৫ শতাংশ তথ্য সরবরাহ করা হয়েছে বলে ওই রিপোর্টে বলা হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত গুগলের ট্রান্সপারেন্সি রিপোর্টে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি। সাধারণ মানুষকে জানানোর জন্য প্রতি ছয় মাস অন্তর এই রিপোর্ট প্রকাশ করে গুগল।

চলতি বছরের প্রথম ছয় মাসে গুগলের কাছে মোট আটটি অনুরোধের মাধ্যমে এসব অ্যাকাউন্টের তথ্য জানতে চায় বাংলাদেশ সরকার। বিভিন্ন দেশের অভ্যন্তরীণ সন্ত্রাসী কর্মকাণ্ড, নিরাপত্তাসহ কিছু বিষয়ে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের গুগল অ্যাকাউন্টের তথ্য জানতে চেয়ে অনুরোধ বা আবেদন করে থাকে দেশগুলোর সরকার। এসব আবেদনের ভিত্তিতে গুগল এই ট্রান্সপারেন্সি রিপোর্ট তৈরি করে।

তবে গুগল জানিয়েছে, তারা বিভিন্ন দেশের সরকারের অনুরোধ খতিয়ে দেখে। অনুরোধ বা আবেদনটি সংশ্লিষ্ট দেশের আইন অনুযায়ী হয় এবং গুগলের নিয়মের মধ্যে পড়ে, তবেই তথ্য দেওয়া হয়। যদি অতিরিক্ত তথ্য চাওয়া হয়, তবে কিছু সংকুচিত করে তথ্য দেয় গুগল।

গুগলের ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত বিশ্বের নানা দেশের সরকারের কাছ থেকে মোট ৪৮ হাজার ৯৪১টি অনুরোধ বা আবেদন পেয়েছে গুগল। এসব আবেদনে মোট ৮৩ হাজার ৩৪৫টি গুগল অ্যাকাউন্টের বিষয়ে তথ্য জানতে চাওয়া হয়।