মায়ানমারে ‘জাতিগত নিধন’ নিঃশর্তে বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৭

মায়ানমারে ‘জাতিগত নিধন’ নিঃশর্তে বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মায়ানমারে সহিংসতা ও ‘জাতিগত নিধন’ নিঃশর্তে বন্ধ করে রোহিঙ্গাদের সমস্যা স্থায়ী সমাধানে এখনই কার্যকর উদ্যোগ নেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণে তিনি এই মানবিক সংকট নিরসনের জন্য পাঁচটি প্রস্তাব তুলে ধরেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমত অনতিবিলম্বে এবং চিরতরে মায়ানমারে সহিংসতা ও ‘জাতিগত নিধন’ নিঃশর্তে বন্ধ করার প্রস্তাব দিয়েছেন। খবর বিবিসির।

তিনি বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে মায়ানমারের ভিতরে জাতিসংঘের তত্ত্বাবধানে সেফ জোন বা নিরাপদ আশ্রয় গড়ে তোলার প্রস্তাব করেছেন। জাতিসংঘের মহাসচিবকে অনতিবিলম্বে মায়ানমারে একটি অনুসন্ধানী দল পাঠাতেও বলেছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের সুপারিশগুলো নিঃশর্তভাবে বাস্তবায়ন নিশ্চিত করার ব্যাপারে বিশ্বের সহযোগিতা চেয়েছেন।

রোহিঙ্গাদের সমস্যা সমাধানের প্রস্তাবের পাশাপাশি সন্ত্রাস এবং জঙ্গি তৎপরতার বিরুদ্ধে বাংলাদেশের অবস্থানের কথাও জাতিসংঘে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাধারণ পরিষদে এই ভাষণের আগে তিনি ওআইসি কন্টাক্ট গ্রুপের বৈঠকসহ বিভিন্ন সভায় রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবের বিষয়ে এক সাক্ষাতকারে রাজনৈতিক বিশ্লেষক আলী রীয়াজ বলেন, এ প্রস্তাবগুলোর ইতিবাচক দিক হচ্ছে, এগুলো স্পষ্ট এবং সুনির্দিষ্টভাবে তুলে ধরা হয়েছে। তবে এর বাস্তবায়ন নির্ভর করবে বৈশ্বিক রাজনীতির ওপর।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট