চলতি বছর রেকর্ড সংখ্যাক ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইল : মানবাধিকার গ্রুপ

প্রকাশিত: ১১:৫৭ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০১৭

চলতি বছর রেকর্ড সংখ্যাক ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইল : মানবাধিকার গ্রুপ

জেরুজালেম : গত দুই মাসে অধিকৃত প্যালেস্টাইন অঞ্চল থেকে ইসরাইলি বাহিনী ১,২৬৮ জন ফিলিস্তিনিকে আটক করেছে বলে মানবাধিকার গ্রুপগুলো জানিয়েছে।

গাজার রামাল্লা ভিত্তিক ‘আদমের বন্দী অধিকার’ এবং গাজার ‘আল-মিজান রাইটস সেন্টার’সহ বেশ কয়েকটি বেসরকারি সংগঠন মঙ্গলবার এক যৌথ প্রেস রিলিজে এই পরিসংখ্যান প্রকাশ করে।

এই পরিসংখ্যানে বলা হয়, গত জুন মাসে পশ্চিম তীর, গাজা উপকূল এবং জেরুজালেম থেকে ৩৮৮ জন ফিলিস্তিনিকে আটক করা হয়। তাদের মধ্য ৭০ জন শিশু ও ছয়জন নারী রয়েছে। জুলাই মাসে আটক করা হয় আরো ৮৮০ জনকে। তাদের মধ্য ১৪৪ জন শিশু ও ১৮ জন নারী রয়েছে।

অধিকৃত জেরুজালেমের আল আকসায় ইসরাইলি আগ্রাসনের পর ফিলিস্তিনিদের আটকের এই তীব্রতা বাড়তে থাকে; যা গত ১৪ জুলাই থেকে শুরু হয়।

কেবল জেরুজালেম থেকেই গত দুই মাসে ৫৫০ জন ফিলিস্তিনিকে আটক করা হয়েছে বলে তাদের প্রতিবেদনে ওঠে এসেছে।

‘আদমের’ আন্তর্জাতিক এডভোকেসি অফিসার লেইথ আবু জিহাদ বলেন, ‘আল-আকসা বিদ্রোহের কারণেই এই সংখ্যা আরো বেড়েছে। আল-আকসা আন্দোলন চলাকালীন ইসরাইল ব্যাপক আটক অভিযান চালায় এবং জেরুজালেম ও পশ্চিম তীরের ফিলিস্তিনিরা ইসরাইলিদের প্রধান লক্ষ্যবস্তুতে পরিণত হয়।’

তিনি বলেন, ‘সংখ্যাটি অবশ্যই ২০১৭ সালে সর্বোচ্চ এবং গত কয়েক বছরের মধ্যও তা সর্বোচ্চ।’

আবু জিহাদ জানান, ২০১৫ সালের অক্টোবরে ইসরায়েলি দখলদার বাহিনী ১৭৯ জন শিশু ও ১৬ জন নারীসহ ১,১৯৫ জন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছিল।

সূত্র : আল জাজিরা

  •