লন্ডনের বহুতল ভবনে আগুনে নিহতের সংখ্যা বেড়ে ১৭

প্রকাশিত: ১২:৫৫ পূর্বাহ্ণ, জুন ১৬, ২০১৭

লন্ডনের বহুতল ভবনে আগুনে নিহতের সংখ্যা বেড়ে ১৭

লন্ডন : যুক্তরাজ্যের লন্ডনে গ্রিনফেল টাওয়ারের অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত ১৭ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। এই সংখ্যা আরো বাড়তে পারে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

মঙ্গলবার রাতে কেনসিংটনে অবস্থিত ২৪ তলা বিশিষ্ট ভবনটিতে আগুন লাগে। আগুন লাগার পরপরই বেশ কিছু মানুষ বের হয়ে আসেন। কিন্তু গভীর রাতে আগুন লাগায় কিছু মানুষ ভেতরে আটকা পড়ে যান।

রাত ১২টা ৫৪ মিনিটে আগুন লাগার খবর পেয়ে ভবনটির সামনে উপস্থিত হয় দমকল বাহিনীর ২০০ জন কর্মী ও ৪০টি ফায়ার ইঞ্জিন। এসেই তারা জ্বলন্ত ভবনটি থেকে ৬৫ জনকে উদ্ধার করে।

এক সংবাদ সম্মেলনে লন্ডন মেট্রোপলিটন পুলিশের কমান্ডার স্টুয়ার্ট কান্ডি বলেছেন, দুঃখের সঙ্গে নিশ্চিত করছি, ১৭ জন মারা গেছেন বলে এ পর্যন্ত জানতে পেরেছি আমরা। তবে দুঃখজনভাবে এই সংখ্যা আরো বাড়বে বলে আমাদের ধারণা।

এর আগে, ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বলা হয়, ভবনের ভেতরে আর কারো বেঁচে থাকার সম্ভাবনা নেই। ভবনের ভেতরে অভিযান চালালেও কাউকে জীবিত পাওয়া যাবে বলে মনে হচ্ছে না।

ভবনের ভেতরে কেউ এখনো জীবিত কিনা তা জানতে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর পাঠানো হচ্ছে। এদিকে, ব্রিটেনের রাণী এই ঘটনায় গভীর দুঃখপ্রকাশ করে জানিয়েছেন, নিখোঁজদের জন্য এখন প্রার্থনা করা ছাড়া কোনো বিকল্প নেই।

অন্যদিকে নিখোঁজদের জন্য ভবনের আশপাশে ভীড় করেছেন স্বজনেরা। অগ্নিকাণ্ডের ঘটনার আপডেট জানতে সংবাদমাধ্যমের উপর নজর রেখেছে শহরের মানুষ।

ভবনের ভেতর থেকে এ পর্যন্ত অর্ধশতাধিক মানুষকে উদ্ধার করেছে অগ্নিযোদ্ধারা। এদের মধ্যে অর্ধেক মানুষের অবস্থা খারাপ হওয়ায় তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, ১৭ জনের অবস্থা আসলে খুব ভালো নয়!

দুর্ঘটনার কারণ জানতে তদন্তের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী টেরেসা মে। কীভাবে আগুন এত দ্রুত ছড়িয়ে পড়ল তা জানা জরুরী বলে মনে করেন তিনি।

সূত্র : বিবিসি

  •