সিলেটের ফুটপাত দখলমুক্ত করার আহবান জানালেন জেলা জজ

প্রকাশিত: ৩:৩৩ পূর্বাহ্ণ, জুন ১, ২০১৭

সিলেটের ফুটপাত দখলমুক্ত করার আহবান জানালেন জেলা জজ

সিলেট আদালত প্রাঙ্গণ ও তৎসংলগ্ন এলাকা পরিষ্কার রাখা, সংশ্লিষ্ট ফুটপাত দোকানমুক্ত ও নীচের ড্রেন পরিষ্কার রাখা, সিএনজি স্ট্যান্ড অপসারণ এবং আদালতের উত্তরের ছড়া পরিস্কার রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে এবার সরব হয়েছেন জেলা আদালত।
সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হোসেন আহমদ প্রেরিত এক আবেদনের প্রেক্ষিতে সিলেট জেলা আদালতের ভারপ্রাপ্ত জজ জেলা প্রশাসক, সিলেট সিটি মেয়র, পুলিশ কমিশনার ও কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এসব ব্যাপারে প্রতিকারমূলক জরুরি ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছেন।
মঙ্গলবার ভারপ্রাপ্ত জজ মো. জয়নাল আবেদীন স্বাক্ষরিত এক নির্দেশনায় সংশ্লিষ্টদের প্রতি এ অনুরোধ জানানো হয়।
আদালত তার নির্দেশনায় উল্লেখ করেন- জেলা জজ আদালত সংলগ্ন ফুটপ্ত দখল করে অবৈধ দোকান এবং আদালতের পশ্চিম গেইটের পাশে সিএনজি অটোরিকশা স্ট্যান্ড গড়ে উঠার প্রবণতা পরিলক্ষিত হচ্ছে। আদালত প্রাঙ্গণ একটি অত্যন্ত সংবেদনশীল ও স্পর্শকাতর এলাকা। প্রায় ৪৫ জন বিজ্ঞ বিচারক, ১৫০০ বিজ্ঞ আইনজীবী এবং ২০০০ কর্মচারী এখানে কর্মরত। প্রতিদিন হাজার হাজার বিচার প্রার্থী মামলা উপলক্ষ্যে এখানে সমবেত হন। আদালত এলাকার অভ্যন্তরস্থিত বাসভবনগুলোতে ২০ জন বিজ্ঞ বিচারক সপরিবার বসবাস করেন। বিজ্ঞ বিচারক, বিজ্ঞ আইনজীবী, আদালত ও বারের কর্মচারীবৃন্দ এবং বিচার প্রার্থী জনগনের নিরাপত্তার স্বার্থে আদালত সংলগ্ন ফুটপাত থেকে অবৈধভাবে গড়ে উঠা দোকান এবং সংলগ্ন রাস্তায় গড়ে উঠা সি.এন.জি. ষ্ট্যান্ড অপসারণ পূর্বক অবৈধ দখল মুক্তকরণের আশু ব্যবস্থা গ্রহণ প্রয়োজন। সংশ্লিষ্ট সকলের সুষ্টু কার্যক্রম পরিচালনা এবং সুস্থ পরিবেশ প্রাপ্তি নিশ্চিত করার স্বার্থে আদালত প্রাঙ্গন ও তৎ সংলগ্ন এলাকা পরিষ্কার রাখা, আভ্যন্তরিণ এবং সংলগ্ন ড্রেন পরিষ্কার রাখা এবং আদালত এলাকার উত্তরের ছড়া পরিষ্কার রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সিলেট জেলা বারের সূত্রোক্ত স্মারক পত্রের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক।
প্রসঙ্গত, এর আগে সিলেট মহানগর আদালতের মুখ্য বিচারক সাইফুজ্জামান হিরো সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর প্রতি নির্দেশনা দিয়েছিলেন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট