ইভিএমে অনাস্থা জানিয়ে সিইসিকে বিএনপির চিঠি

প্রকাশিত: ১১:২৪ অপরাহ্ণ, মে ২২, ২০১৭

ইভিএমে অনাস্থা জানিয়ে সিইসিকে বিএনপির চিঠি

জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করার জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছে লিখিত চিঠি দিয়েছে বিএনপি।

সোমবার বেলা আড়াইটায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষর করা একটি চিঠি আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তিন সদস্যের প্রতিনিধি দল সিইসির কাছে তুলে দেন।

প্রতিনিধি দলের সদস্যরা হলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী ও বিএনপি নেতা সুজা উদ্দিন।

বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সাংবাদিকদের জানান, আমরা ইভিএম চাইনা সে বিষয়টি সিইসিকে জানিয়েছি। আগামী সংসদে যেন ইভিএমের ব্যবহার না হয় আমরা তার অনুরোধ করেছি।

তিনি আরো বলেন, আমরা সিইসিকে বলেছি, বিশ্বের অনেক দেশ যেখানে ইভিএম পরিত্যাগ করছে, সেখানে বাংলাদেশে তা চালু করা উদ্দেশ্যপ্রণোদিত। এর অন্য কোনো উদ্দেশ্য রয়েছে; এখানে ডিজিটাল কারচুপির শঙ্কা রয়েছে।

নজরুল ইসলাম খান বলেন, ‘সিইসি আমাদের বলেছেন, এটা একটা নতুন পদ্ধতি; এটা নিয়ে দেখার বিষয় রয়েছে। কমিশন বলছে, কেউ আপত্তি করলে ইভিএম তারা ব্যবহার করবে না। এখন পর্যন্ত যা বুঝলাম তাতে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের সম্ভাবনা নেই।

তিনি আরো বলেন, ব্যালটের মাধ্যমে নির্বাচন সুষ্ঠু করার জন্য আরপিও সংশোধনের সুযোগ রয়েছে। আইন সংস্কার নিয়ে আমরা কথা বলব। সিইসি বলেছেন- ইসির প্রস্তাবিত সংস্কার বইয়ের মতো করে রাজনৈতিক দলসহ সবার কাছে পাঠানো হবে, সংলাপে তাদের মতামত নেবেন। আমরা সেখানে পরামর্শ দেব।

  •