সিলেটে নানা আয়োজনে লেলিনের জন্ম বার্ষিকী পালিত

প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০১৭

সিলেটে নানা আয়োজনে লেলিনের জন্ম বার্ষিকী পালিত

সিলেটে সমাজতান্ত্রিক রুশ বিপ্লবের মহানায়ক লেলিনের জন্ম দিবস পালিত হয়েছে। নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

সকাল ১২ টায় সমাজতান্ত্রিক রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন কমিটির আয়োজনে সিলেট রেজিস্ট্রারী মাঠ থেকে লাল পতাকা মিছিলের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়।

মিছিলটি নগরীর জিন্দাবাজার রাস্তা প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ হয়। শহীদ মিনারে স্থাপিত কমরেড লেলিনের অস্থায়ী পথিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন নেতা-কর্মীরা। পরে সংক্ষিপ্ত সমাবেশে নেতৃবৃন্দ লেলিনের জীবনী নিয়ে বক্তব্য রাখেন।

সংক্ষিপ্ত সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আজ থেকে শত বর্ষপূর্বে মহামতি লেনিনের নেতৃত্বে দুনিয়ার বুকে প্রথম শ্রমজীবী মানুষের অনুকূলে একটি সামাজিক ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়েছিল। রুশ বিপ্লব আজও পৃথিবীর সকল শ্রমজীবী মানুষের শোষণ মুক্তির সনদ হিসেবে ইতিহাসে চিরঞ্জীব হয়ে আছে। আজ সমগ্র বিশ্বের দেশে দেশে সাম্রাজ্যবাদী যে আগ্রাসন তার কবল থেকে মানব সভ্যতা তথা মানব মুক্তির জন্য রুশ বিপ্লবের শিক্ষাকে পাথেও করে মহামতি লেনিনের দেখিয়ে যাওয়া পথেই মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে।

এদিকে, লাল পতাকা মিছিলে অংশগ্রহণ করেন সিপিবি, জাসদ, বাসদ, ওয়ার্কার্স পাটি, গণতন্ত্রী পার্টি, ন্যাপ, সাম্যবাদী দল, সম্মিলিত নাট্যপরিষদ, উদীচী, যুব ইউনিয়ন, যুবমৈত্রী, নারী মুক্তি সংসদ, চারণ সংস্কৃতি কেন্দ্র, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ছাত্র মৈত্রী, জাতীয় যুব ঐক্য, খেলাঘর সহ বাম প্রগতিশীল রাজনৈতিক দল ও সংগঠনের নেতৃবৃন্দ।

পরে উদীচী ও চারণের পরিবেশনায় কমিউনিস্ট ইন্টারন্যাশনাল গাওয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানমালার সমাপ্তি করা হয়।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট