১৫৫ ইউপিতে চলছে ভোট

প্রকাশিত: ১:১২ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৭

১৫৫ ইউপিতে চলছে ভোট

দেশের ১৫৬টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ চলছে। রবিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এ ভোটগ্রহণ চলবে। ১৭৩ ইউপিতে ভোটগ্রহণের কথা থাকলেও আইনি জটিলতায় ১৮ ইউপিতে ভোট গ্রহণ হচ্ছে না।

১৫৬ ইউপির মধ্যে ২১ জেলার ২৬ উপজেলায় ২৫টিতে সাধারণ নির্বাচন, ৪৯ জেলার ৯০ উপজেলায় ৮৯ টিতে উপ-নির্বাচন ও ১২ জেলার ১২টিতে পুনঃভোট অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচনে পুলিশ, এপিবিএন ও আনসারের সমন্বয়ে ১৭৬টি মোবাইল টিম, ৯০ প্লাটুন বিজিবি, র‌্যাবের ৯০টি টিম এবং উপকূলীয় ইউপিগুলোতে আট প্লাটুন কোস্ট গার্ড মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।

নিবার্চন কমিশনের এ সংক্রান্ত পরিপত্রে বলা হয়েছে, প্রত্যেক ইউপিতে পুলিশ-এপিবিএন-ব্যাটালিয়ন আনসারের ২টি মোবাইল টিম, বিজিবি ১ প্লাটুন, র‌্যাব ১ প্লাটুন এবং উপকূলীয় এলাকার ইউপিতে কোস্ট গার্ড ১ প্লাটুন রাখা হচ্ছে। ভোটের আগের দুইদিন, ভোটের দিন ও ভোটের পরের দিন মোট চার দিনের জন্য আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে থাকবে। এছাড়া বন্ধ ঘোষিত ভোট কেন্দ্রগুলোতেও পর্যাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে।

তৃণমূলের ভোটের বিষয়ে সিলেটের সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মনির হোসেন বলেন, ইসির নির্দেশনা অনুযায়ী সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। নির্বাচনের পরিবেশ ভালো রয়েছে। নির্বাচনে জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হবে।

কেএম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান ইসির অধীনে এটিই প্রথম ইউপি নির্বাচন। তাই নির্বাচন কমিশনও সতর্ক অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন ইসি সচিব। এর আগে কুমিল্লা সিটি, দুটি উপ-নির্বাচন ও স্থানীয় সরকারের ১৮টি নির্বাচন হয়েছে করেছে নতুন ইসি।

শনিবার ইসি নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব ফরহাদ আহাম্মদ খান জানান, ১৭৪টি ইউপিতে ভোটগ্রহণের তফসিল ঘোষণা করা হয়েছিল। কিন্তু আইনি জটিলতা থাকায় বেশ কিছু ইউপিতে ভোটগ্রহণ হচ্ছে না। রবিবার ১৫৬টি ইউপিতে ভোট হবে।

  •