গ্যাটকো দুর্নীতি মামলা : খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠন ১৪ মে

প্রকাশিত: ৪:০২ অপরাহ্ণ, এপ্রিল ৯, ২০১৭

গ্যাটকো দুর্নীতি মামলা : খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠন ১৪ মে

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ২০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য ১৪ মে দিন ধার্য করেছে আদালত।

রবিবার ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু আহমেদ জমাদার আসামিপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে এ দিন ধার্য করেন।

এর আগে, ৫ মার্চ ২০১৭ রবিবার ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদার গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ২০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ৯ এপ্রিল দিন ধার্য করেছিলেন আদালত।

এই মামলায় অভিযোগ গঠনের জন্য রবিবার দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী সানাউল্লাহ মিয়া ও সৈয়দ জয়নাল আবেদিন মেজবাহ সময় চেয়ে আবেদন করলে বিচারক নতুন করে এদিন ধার্য করেন।

আদালতে জয়নাল আবেদিন মেজবাহ জানান, খালেদা জিয়া অসুস্থ থাকার কারণে আদালতে হাজির হতে পারেননি। এ ছাড়া মামলার বৈধতা নিয়ে হাইকোর্টে একটি রিট করা হয়েছে, যা শুনানির অপেক্ষায় রয়েছে। সে কারণে আদালতে অভিযোগের শুনানির জন্য সময়ের আবেদন করা হয়েছে।

এই মামলায় জামিনে থাকা আসামি খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ার, আমীর খসরু মাহমুদ চৌধুরী আজ আদালতে উপস্থিত ছিলেন।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর খালেদা জিয়াসহ ১৩ জনকে আসামি করে গ্যাটকো দুর্নীতি মামলা করে দুদক। ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেওয়া হয়। ২০০৭ ও ২০০৮ সালে মামলাটির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে পৃথক দুটি রিট আবেদন করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৫ জুলাই হাইকোর্ট এই মামলার কার্যক্রম স্থগিত করেন এবং রুল দেন। ওই সময় থেকে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল। ২০১৫ সালের ৫ আগস্ট জারি করা রুল খারিজ করে রায় দেন বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের বেঞ্চ।

গ্যাটকো মামলায় অভিযোগ বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদার প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডেলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ টাকার ক্ষতি করেছেন। খালেদা জিয়া ছাড়াও সাবেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও এম কে আনোয়ার, সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ এ মামলার আসামি।

  •