মানবতাবিরোধী অপরাধ : বিশিষ্ট ব্যবসায়ী মুসা বিন শমসেরের বিরুদ্ধে তথ্য দেয়ার আহ্বান

প্রকাশিত: ১:২২ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০১৭

মানবতাবিরোধী অপরাধ : বিশিষ্ট ব্যবসায়ী মুসা বিন শমসেরের বিরুদ্ধে তথ্য দেয়ার আহ্বান

বিশিষ্ট ব্যবসায়ী মুসা বিন শমসেরের (প্রিন্স মুসা) বিরুদ্ধে কারো কাছে মানবতাবিরোধী অপরাধের তথ্য থাকলে তা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থাকে জানানোর আহ্বান করা হয়েছে।

বুধবার বেলা ১১টার দিকে ধানমণ্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান সংস্থার সহ-সমন্বয়ক সানাউল হক।

এ সময় সানাউল হক বলেন, ‘মুসা বিন শমসেরে বিরুদ্ধে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের সংশ্লিষ্টতা আছে কিনা সে অনুসন্ধান চলছে। তার বিরুদ্ধে এখনো কোনো অভিযোগ রেজিস্ট্রারে তোলা হয়নি। কারো কাছে কোনো তথ্য থাকলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে জানানোর পরামর্শ দেয়া হচ্ছে।’

সংবাদ সম্মেলনে ময়মনসিংহের ৯ মানবতাবিরোধী অপরাধীর বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে বলে জানান সানাউল হক।

তিনি বলেন,  ‘এই নয়জনের বিরুদ্ধে ১০১ জনকে হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগের অভিযোগ পাওয়া গেছে। আসামিদের মধ্যে ৬ জন গ্রেপ্তার আছেন। বাকি তিন জন পলাতক আছেন। তারা বাজাকার বাহিনীর সদস্য ছিলেন। মামলায় সাক্ষী করা হয়েছে ৫২ জনকে।’

গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন- ময়মনসিংহের আব্দুস সালাম, সুরুজ আলী ফকির, জয়েন উদ্দিন ফারুকী, আব্দুর রহিম,  জালাল উদ্দিন এবং রোস্তম আলী।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট