শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে ২শ কোটি টাকার প্রকল্প অনুমোদন

প্রকাশিত: ১০:৪০ অপরাহ্ণ, মার্চ ২১, ২০১৭

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে ২শ কোটি টাকার প্রকল্প অনুমোদন

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের (শাবি) অধিকতর উন্নয়নে ২০০ কোটি ৩৮ লাখ টাকার প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার একেনেকের সভায় শাবির উন্নয়ন প্রকল্পসহ ১ লাখ ২৩ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে ৯টি প্রকল্পের অনুমোদন প্রদান করা হয়। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ লাখ ৪ হাজার ১৮৬ কোটি ৭৭ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ১৮ হাজার ৮৪৭ কোটি ২৩ লাখ টাকা।
রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
অনুমোদিত প্রকল্প গুলো হচ্ছে, ২০০ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অধিকতর উন্নয়ন প্রকল্প। ১ লাখ ১৫ হাজার ৪৮৬ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি প্রকল্প। সরকারি মাধ্যমিক বিদ্যালয় গুলোর উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৬৪০ কোটি টাকা। সরকারি কলেজসমূহে বিজ্ঞান শিক্ষার সুযোগ সম্প্রসারণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮০৫ কোটি ৫৪ লাখ টাকা। গৌরনদী টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৯৩ কোটি ৭৭ লাখ টাকা।
এছাড়া, ৭৩ কোটি ৩১ লাখ টাকা ব্যয়ে বিসিএসআইআর এর আইএমএমএম-এ একটি খনিজ প্রক্রিয়াকরণ কেন্দ্র প্রতিষ্ঠাকরণ প্রকল্প। যশোর বেনাপোল জাতীয় মহসড়ক (এন-৭০৬) যথাযথ মানে ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৩২৮ কোটি ৯৩ লাখ টাকা। বগাছড়ি-নানিয়ারচর-লংগদু সড়কে দশম কিলোমিটার চেংগী নদীর উপর ৫০০ মিটার দীর্ঘ সেতু নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১৫৭ কোটি ২১ লাখ টাকা। ঢাকা শহরে ডাক বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ২৪৮ কোটি ৫০ লাখ টাকা।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট