গ্রেটার সিলেট কাউন্সিল ইউ কে,র সাউথ ওয়েস্ট রিজিওনের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত

প্রকাশিত: ৮:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০১৭

গ্রেটার সিলেট কাউন্সিল ইউ কে,র সাউথ ওয়েস্ট রিজিওনের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত

খায়রুল আলম লিংকন : বৃটেনের বাংলাদেশ কমিটির সর্ববৃহৎ সংগঠন গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউ কে,র সাউথ ওয়েস্ট রিজিওনের দ্বিবার্ষিক সাধারণ সভা ও নির্বাচন গতকাল ১২ ঘটিকায় ব্রিস্টল শহরের রউজ গ্রিন সেন্টারে বিপুল উৎসাহ উদ্দীপনায়ও আনন্দঘন পরিবেশে সম্পন্ন হয়েছে।
সংগঠনের সাউথ ওয়েস্ট রিজিওনের বিদায়ী চেয়ারপার্সন সাবেক ছাত্রনেতা শেখ শাহ্‌জাহান আহমদ তরফদার এর সভাপতিত্বে ও জেনারেল সেক্রেটারী সৈয়দ আবু সাইদ আহমদের পরিচালনায় দ্বিবার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকের চেয়ারপার্সন কমিউনিটি লিডার আলহাজ্ব নুরুল ইসলাম মাহবুব ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংঠনের কেন্দ্রীয় কমিটির জয়েন্ট সেক্রেটারী ও সাউথ ওয়েলসের সাবেক চেয়ারপার্সন সাংবাদিক মকিস্ মনসুর আহমদ, কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আনোয়ার, প্রধান নির্বাচন কমিশনার কেন্দ্রীয় লিডার সালেহ আহমদ, নির্বাচন কমিশনার আব্দুল ওয়াব এমবিই, কাউন্সিলার সুলতান মাহমুদ খাঁন ও দি সাউথের চেয়ারপার্সন আরজু মিয়া এমবিই প্রমুখ নেতৃবৃন্দ।
নির্বাচনে চেয়ারপার্সন পদে দুজন প্রার্থীর মধ্যকার নির্বাচনে চেয়ারপার্সন হিসাবে হেলাল আহমদ তাপাদার বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন। নির্বাচনে হেলাল আহমদ তাপাদার পেয়েছেন ১০৪ ভোট ও আব্দুল নাসির আক্তার পান ৬৫ ভোট। এছাড়া বিনাপ্রতিদন্দিতায় নির্বাচিত জেনারেল সেক্রেটারী পদে সৈয়দ আবু সাইদ আহমদ, ট্রেজারার পদে সৈয়দ আখলাকুল আম্বীয়া রাবেল সহ সদস্যপদে ৩০ জনের নাম প্রধান নির্বাচন কমিশনার সালেহ আহমদ ও কমিশনার আব্দুল ওয়াব এমবিই পক্ষ থেকে ঘোষনা করা হলে করতালির মাধ্যমে অভিনন্দন জানানো হয়।
সভায় আরও বক্তব্য রাখেন ফখরুল আলী, মোহাম্মদ মোস্তাক আহমদ, আব্দুর রউফ, রকিবুর রহমান, সৈয়দ আনোয়ারুল হক জাহাঙ্গীর, মাওলানা সৈয়দ মাহিদুল ইসলাম, হেলাল আহমদ তাপাদার, আব্দুল নাসির আক্তার, মতিউর রহমান, এটিন বাংলা ব্রিস্টল প্রতিনিধি সাংবাদিক খায়রুল আলম লিংকন প্রমুখ নেতৃবৃন্দ।
সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন রুমান বকত পাপ্পু.।
দ্বিবার্ষিক সভায় আথিক ও বার্ষিক রিপোর্ট পেশ করার পর এর সম্মানিত সদস্যবৃন্দের আলোচনার পর তাহা সর্বসম্মতিক্রমে অনুমোদন করা ও বিগত দিনের কমিটির কর্মকান্ডের ভূয়শী প্রশংসা করেন এবং আগামীতে সংগঠনের উন্নয়নে নির্বাচিত কমিটিকে সহযোগিতা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
সভায় লিখিত প্রস্তাবাবলী পাঠ করেন দ্বৈত-নাগরিকত্ব আইন সংশোধনী ক্যাম্পেইন কমিটি ওয়েলসের সদস্য সচিব ও গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের জয়েন্ট সেক্রেটারি মকিস মনসুর আহমদ।
প্রস্তাবাবলীতে প্রস্তাবিত আইনে ৪নং ধারায় জন্মসূত্রে নাগরিকত্ব শিরোনামের ১নং উপধারায় বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে যারা জন্মগ্রহন করেছিলেন, তাদের নাগরিকত্বের ব্যাপারে সুস্পষ্ট কোন ব্যাখা দেয়া হয়নি। ৫নং ধারায় বংশসূত্রে নাগরিকত্ব শিরোনামে ২নং উপধারায় বলা হয়েছে বাংলাদেশী নাগরিকদের সন্তানের জন্মের ২ বছরের মধ্যে হাইকমিশনের মাধ্যমে নাম রেজিস্ট্রেশন করতে হবে নতুবা তারা নাগরিক হতে পারবেন না। কিন্তু তাদের পরবর্তী প্রজন্ম সম্পর্কে কোন ব্যাখা দেয়া হয়নি। ৭নং ধারায় প্রবাসী নাগরিকদের ক্ষেত্রে সীমাবদ্ধতা শিরোনামে ২নং উপধারায় বলা হয়েছে যে প্রবাসী নাগরিকগন জাতীয় সংসদের নির্বাচন রাস্ট্রপতি পদে নির্বাচন, সুপ্রিম কোর্টের বিষয়ক সহ প্রজাতন্ত্রের কোন কাজে নিয়োগ লাভ, স্থানীয় সরকার সহ যেকোন পদে নির্বাচন ও কোন রাজনৈতিক সংগঠন করতে পারবেন না।
প্রধান অতিথি গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের চেয়ারপার্সন কমিউনিটি লিডার আলহাজ্ব নুরুল ইসলাম মাহবুব এর বক্তব্যে হাইকমিশনের মাধ্যমে প্রবাসীদের ভোটার তালিকায় নাম অন্তভূক্তিকরন ও জাতীয় পরিচয়পত্র প্রদানের উদ্যোগ নেওয়ারও আহবান জানান।
সভাপতির বক্তব্যে রিজিওনাল বিদায়ী চেয়ারপার্সন শেখ শাহ্‌জাহান তরফদার সংগঠনের বিগত দিনের কর্মকান্ডে সবার সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে দিল্লী থেকে বৃটিশ ভিসা অফিস ঢাকায় ফিরিয়ে আনার উদ্যোগ গ্রহন করাসহ সিলেট থেকে লন্ডন বিমানের ফ্লাইট সরাসরি চালু করার জোর দাবী জানান।
জেনারেল সেক্রেটারী সৈয়দ আবু সাইদ আহমদ ও চেয়ারপার্সন হেলাল আহমদ তাপাদার এবং ট্রেজারার সৈয়দ আখলাকুল আম্বীয়া রাবেল সংগঠনের আগামীদিনের কমকান্ডে আবারও সবার সহযোগিতা কামনা করেন।
বিশেষ অতিথির বক্তব্যে গ্রেটার সিলেট কাউন্সিলের কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারী কমিউনিটি লিডার মকিস্ মনসুর আহমদ প্রস্তাবিত দ্বৈত-নাগরিকত্ব আইন ২০১৬ এ প্রবাসীদের স্বার্থের পরিপন্থি ধারাগুলো বাতিল ও সংশোধনের বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট