সার্চ কমিটির আইনগত কোনো ভিত্তি নেই : শাহদীন মালিক

প্রকাশিত: ১২:২৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৬, ২০১৭

সার্চ কমিটির আইনগত কোনো ভিত্তি নেই : শাহদীন মালিক

সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক সার্চ কমিটি গঠন প্রসঙ্গে বলেন, আমি একজন আইনজীবী। তাই আইনজীবীর দৃষ্টিকোন থেকে দেখলে দেখা যায় এই ব্যাপারটি এই মুহূর্তে আমার কাছে মোটেও গ্রহণযোগ্য না। কারণ সার্চ কমিটির আইনগত কোনো ভিত্তি নেই।

বুধবার বেসরকারি একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে শাহদীন মালিক বলেন, আইনগত ভিত্তি নেই এই কারণে যে, বাংলাদেশে শুরু থেকে যেভাবে আইন ভিত্তিক সরকার পরিচালনা শুরু হয়েছিল এখন তা থেকে আমরা অনেক দূরে সরে গেছি।

তিনি বলেন, এখানে সার্চ কমিটির সদস্যরা যে পদে নিয়োগ হচ্ছে এবং যারা নিয়োগ দিবে তারা অবশ্যই তাদের উপরের পদে হতে হবে। এখন নিচের পদ দিয়ে আপনিতো বছাই কমিটি করতে পারেন না।

টিভি চ্যানেলকে শাহদীন মালিক বলেন, এখানে সিলেকশন কমিটির পদটি হচ্ছে সিইসি। এখানে সিইসির যে ৬ জনের নাম রয়েছে তারমধ্যে আপিল বিভাগের বিচারপতি ছাড়া বাকি ৫ জনেরই মান সিইসির নিচে। এখানে আমার অবাক লাগছে সরকারের কাছে কি কেউ নেই যে, এটা বুঝতে পারে।

সার্চ কমিটি গঠনে বিএনপির ক্ষুব্ধ প্রতিক্রিয়া সম্পর্কে তিনি বলেন, আমি শুনেছিলাম বিএনপি একটি বাছাই কমিটির নামের তালিকা দিয়েছিল। আমি প্রথম থেকেই বলছিলাম আগে থেকে আইন করে বাছাই কমিটি গঠনে মিলেমিশে বাছাই কমিটিতে কে থাকবে আর কে থাকবে না এটা হলে কিন্তু সেটা অনেকটা গ্রহণযোগ্য হতো। সার্চ কমিটির গ্রহণযোগ্যতা নিয়ে বিএনপির অভিযোগ অমূলক নয় বলে মন্তব্য করেন শাহদীন মালিক।

তিনি বলেন, যেহেতু সার্চ কমিটি গঠন হয়ে গেছে। তাদের কাজ থাকবে একটি ভালো কমিশন গঠন করা। যেহেতু এ ধরনের কমিটির কোনো আইনগত ভিত্তি নেই ও আইনগত কোনো ক্ষমতা নেই, এখন এই কমিটির নিয়োগ কেমনভাবে সিদ্ধ হবে সেটা আমি বুঝতে পারছি না। তাই এ ধরনের কমিটিকে পরামর্শ দেয়াটা আমার মনে হয় আইনসঙ্গত হবে না।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট