র‌্যাব বিলুপ্তির আহ্বান এইচআরডব্লিউর

প্রকাশিত: ৪:৪৬ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০১৭

র‌্যাব বিলুপ্তির আহ্বান এইচআরডব্লিউর

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) বিলুপ্তির আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার রায় প্রকাশের পর সংস্থাটির পক্ষ থেকে এ আহ্বান জানানো হলো।

তবে মৃত্যুদণ্ড বিরোধী অবস্থান থাকায় সংস্থাটির পক্ষ থেকে সাজাপ্রাপ্তদের মৃত্যুদণ্ড কার্যকর না করার আহ্বান জানানো হবে এতে উল্লেখ করা হয়।

সংস্থাটির দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক মীনাক্ষ্মী গঙ্গোপাধ্যায়ের লেখা একটি নিবন্ধে বলা হয়, র‌্যাবকে সরকারগুলো শুধু অপরাধের বিরুদ্ধে লড়তে মোতায়েন করেনি। বরং, প্রায়ই এটিকে অভ্যন্তরীণ ‘ডেথ স্কোয়াড’ হিসেবে ব্যবহার করা হয়েছে। ফলে অনেক বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হয়েছে। এগুলোকে ‘ক্রসফায়ারে’ মৃত্যু বলে অভিহিত করা হয়েছে।

এতে বলা হয়, এর আগেও নির্যাতন, গুম ও বাছবিচারহীন গ্রেপ্তারের ঘটনা ঘটেছে। কিন্তু র‌্যাবের প্রায় কোন সদস্যকেই এসব অপরাধের জন্য দায়বদ্ধ করা হয়নি। অন্তত এবারের আগ পর্যন্ত।

মীনাক্ষ্মী গঙ্গোপাধ্যায়ের নিবন্ধে আরো বলা হয়, র‌্যাবের ১৬ সদস্যসহ ২৬ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। আরো ৯ র‌্যাব সদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। তবে হিউম্যান রাইটস ওয়াচ মৃত্যুদণ্ডের বিরোধী। এই দণ্ড কার্যকর না করার আহ্বান জানাবে তারা।

র‌্যাব সদস্যদের বিচারকে স্বাগত জানিয়ে নিবন্ধে বলা হয়, শুধুমাত্র ভিকটিম শাসক দলের সদস্য হলেই বিচার হবে, তা যাতে না হয়।

নিবন্ধে উল্লেখ করা হয়, বিরোধী দলে থাকাকালে আওয়ামী লীগও র‌্যাব বিলুপ্তির দাবি জানিয়েছিল। ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পূর্বে শেখ হাসিনা বলেছিলেন তিনি র‌্যাবে সংস্কার আনবেন। কিন্তু এসবের কিছুই হয়নি। তাই র‌্যাব বিলুপ্ত করে মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল বাহিনী গঠন করার জন্য এটিই সময়।

  •