পাঠ্যপুস্তকে তথ্য বিকৃতি ও সাম্প্রদায়িক পরিবর্তনের প্রতিবাদে খেলাঘরের মানববন্ধন

প্রকাশিত: ৭:৪৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৭

পাঠ্যপুস্তকে তথ্য বিকৃতি ও সাম্প্রদায়িক পরিবর্তনের প্রতিবাদে খেলাঘরের মানববন্ধন

পাঠ্যপুস্তকে তথ্য বিকৃতি ও সাম্প্রদায়িক পরিবর্তনের প্রতিবাদে খেলাঘর সিলেট জেলা কমিটির উদ্যোগে ১৩ জানুয়ারী শুক্রবার বিকেল ৩টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

খেলাঘর সিলেট জেলা কমিটির সভাপতি তাজুল ইসলাম বাঙালির সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মানববন্ধনে বক্তারা বলেন, মহাধুমধাম করে ২০১৭ সালের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক সরবরাহকৃত পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িক ও ধর্মীয় বৈষম্যমূলক বিষয়ের অন্তর্ভুক্তি, গুরুত্বপূর্ণ ও প্রগতিশীল লেখকদের লেখা বাদ দেয়া এবং ভুল বানান ও তথ্য বিকৃতি সহ নানাধরনের অসংগতির কারণে বিভিন্ন স্তরের মানুষের  মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ইচ্ছাকৃত এসব  সাম্প্রদায়িক পরিবর্তন এবং ভুল-ভ্রান্তির তিব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন, নিম্ন মানের ছাপানো এসব বই শিক্ষার্থীদেরকে সাম্প্রদায়িক ও কূপমন্ডূক করে তুলবে। মৌলবাদের তোষণনীতির কারণেই পাঠ্যপুস্তকে এই উদ্দেশ্য প্রণোদিত পরিবর্তনগুলো আনা হয়েছে। এর পেছনে রয়েছে সাম্প্রদায়িক রাজনীতির ভয়ানক বিস্তারের প্রভাব আর সাম্প্রদায়িক অপরাজনীতির সঙ্গে আপোষরফা। পাকিস্তানি ভাবধারায় দেশকে ফিরিয়ে নিতে সুকৌশলে শিশুদের মগজে ঢুকিয়ে দেয়া হচ্ছে সাম্প্রদায়িকতার বিষবাষ্প। সাথে সাথে তার বিস্তার ঘটানো হচ্ছে রাষ্ট্রের প্রতিটি পর্যায়ে। কমলমতি শিশু-কিশোরদের এসব বিকৃতির হাত থেকে রক্ষা করতে যথাযথ আশু পদক্ষেপ গ্রহণ করার জন্য এবং এসব ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি বক্তারা জোর দাবি জানান। এছাড়া স্থানীয় দূর্গাকুমার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠ্যপুস্তক বিতরণী অনুষ্ঠানে হামলার ঘটনায় দায়ী ব্যক্তিদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্ত মূলক শাস্তি প্রদানের জন্যও বক্তারা আহ্বান জানান।

খেলাঘর সিলেট জেলা কমিটির সম্পাদক গোলাম রাবিব চৌধুরী’র সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ব্যারিস্টার আরশ আলী, সিপিবি নেতা এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, প্রগতি লেখক সংঘের সিলেট জেলা সাধারণ সম্পাদক মাধব রায়, খেলাঘর সিলেট জেলার সাধারণ সম্পাদক তপন চৌধুরী, ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের সাধারণ সম্পাদক দিপংকর দাশগুপ্ত প্রমুখ। খেলাঘর কর্মি ছাড়াও উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন বাসদ সিলেট জেলা নেতা প্রণব জ্যোতি পাল, যুব ইউনিয়ন সিলেট জেলা সংসদের সাধারণ সম্পাদক বিএইচ আবির সহ বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র শিক্ষক সহ অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট