রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ : ইসি পুনর্গঠনে ইসলামী ঐক্যজোটের ৮ দফা প্রস্তাব

প্রকাশিত: ২:০৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৬

নতুন নির্বাচন কমিশনের সদস্য সংখ্যা বাড়িয়ে আট সদস্যের কমিশন গঠনসহ ৮ দফা প্রস্তাব করেছে আবদুল লতিফ নেজামীর নেতৃত্বাধীন ইসলামী ঐক্যজোট।

বৃহস্পতিবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে নির্বাচন গঠন সংলাপে ইসলামী ঐক্যজোট এই প্রস্তাব দেয় বলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানিয়েছেন।

আধঘণ্টার সংলাপ শেষে সাংবাদিকদের তিনি বলেন, ইসলামী ঐক্যজোটকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘সুষ্ঠু নির্বাচনের জন্য একটি সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ দরকার। এ জন্য রাজনৈতিক দলগুলোকে মতৈক্যে পৌঁছাতে হবে’।

আলোচনায় ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী।

রাষ্ট্রপতির কাছে প্রস্তাবিত ইসলামী ঐকজোটের ৮ দফায় যেসব নির্বাচন কমিশনার অতীতে ত্রুটিপূর্ণ ভোটার তালিকা তৈরির সঙ্গে যুক্ত ছিল তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার প্রস্তাব করা হয়।

এছাড়া অবসরপ্রাপ্ত বিচারপতি ও সামরিক আমলার পাশাপাশি আলেমদের কমিশনার হিসেবে নিয়োগের প্রস্তাব করা হয়।

ইসলামী ঐক্যজোট নির্বাচনী মামলার নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতা কমিয়ে আনার প্রস্তাব করেন বলেও জানান প্রেস সচিব।

প্রতিনিধি দলের সদস্যরা বলেছেন, জনগণ বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন দেখতে চায়। তারা বলেন, রাজনৈতিক সমস্যা রাজনৈতিকভাবে সমাধান করা প্রয়োজন।

সদ্য সমাপ্ত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনকে একটি আদর্শ নির্বাচন হিসেবে উল্লেখ করে তারা বলেন, এই নির্বাচন দেশের জনগণের মাঝে আশার সঞ্চার করেছে।

ইসি গঠনের ব্যাপারে রাষ্ট্রপতি আবদুল হামিদ রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার উদ্যোগ নেন। গত ১৮ ডিসেম্বর প্রথম তিনি বিএনপি’র সঙ্গে আলোচনা করেন।

কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ আগামী ফেব্রুয়ারিতে শেষ হবে।

  •