যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে ঠিক থাকলে, বাংলাদেশের ক্ষেত্রে কেন নয় : জয়

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০১৬

বাংলাদেশে শিশু বিবাহ আইন সংশোধন নিয়ে ফেসবুকে দেয়া এক পোস্টে সজীব ওয়াজেদ জয় বলেছেন, একই রকম আইন যুক্তরাষ্ট্রে রয়েছে।

তিনি প্রশ্ন রেখে বলেন, ব্যতিক্রমগুলো যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে ঠিক থেকে থাকলে, বাংলাদেশের ক্ষেত্রে কেন ঠিক হবে না?

তিনি তার ভেরিফাইড ফেসবুক পেজে বলেন, আমি যুক্তরাষ্ট্রের পুরো ৫০টি রাজ্যের বিবাহ আইন সংক্রান্ত একটি সারসংক্ষেপ শেয়ার করতে চাই, যা বিশ্বের সর্বোচ্চ ‘ল’ ইউনিভার্সিটির অন্যতম কর্নেল ‘ল’ স্কুল হতে প্রকাশিত হয়েছে। প্রায় সকল রাজ্যেই ১৮ বছরের কম বয়সী মেয়েদের বিয়ে কোর্ট বা তাদের অভিভাবকের সম্মতিতে হতে পারে। সর্বনিম্ন বয়সের বিষয়ে তারতম্য রয়েছে, কোন কোনো রাজ্যে এটি সর্বনিম্ন ১২ বছর এবং একটি রাজ্য রয়েছে তাদের কোনো সর্বনিম্ন বয়সসীমা নেই। গর্ভধারণের বা এধরণের বিষয়ও প্রায়ই আদালতের সম্মতি সাপেক্ষে হয়ে থাকে।

এ সময় তিনি বাংলাদেশে শিশু বিবাহ আইনের সমালোচকদের উদ্দেশ্য করে বলেন, এটা যারা আমাদের বর্তমান শিশু বিবাহ আইনের সমালোচনা করছেন তাদের যুক্তির পরিপন্থী হচ্ছে। আমাদের আইনের সংশোধনী শুধুমাত্র ব্যতিক্রমী পরিস্থিতিতে অভিভাবক এবং আদালতের সম্মতিতে ১৮ বছরের কম বয়সী মেয়েদের বিয়ের অনুমতি দেয়।

এটা সেই একই রকম আইন যা সমগ্র যুক্তরাষ্ট্রে রয়েছে। যদি এই ব্যতিক্রমগুলো যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে ঠিক থেকে থাকে, তবে বাংলাদেশের ক্ষেত্রে ঠিক হবে না কেন?

  •