মায়ানমারে গণহত্যার প্রতিবাদে সিলেটে বিভিন্ন সংগঠনের মিছিল,মানববন্ধন,সমাবেশ

প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২, ২০১৬

1474মায়ানমার সরকার কর্তৃক গণহত্যার প্রতিবাদে এবং গণমানুষের অধিকার রক্ষার জন্য বাংলাদেশ ব্লাড ডোনারর্স ফোরাম, স্বপ্ন রক্তদান ও সমাজ কল্যাণ সংস্থা সিলেটের আয়োজনে শুক্রবার বাদ জুম’আ নগরীর জিতু মিয়ার পয়েন্টে এক মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ব্লাড ডোনারর্স ফোরাম এর সভাপতি হৃদয় খানের সভাপতিত্বে ও স্বপ্ন রক্তদান ও সমাজ কল্যাণ সংস্থা সিলেটের সভাপতি তৌকির আহমদ শাওনের পরিচালনায় মানববন্ধনে প্রধান বক্তব্য রাখেন সিলেট কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি এহসানুল হক তাহের।
বক্তব্য রাখেন স্বপ্ন রক্তদান ও সমাজ কল্যাণ সংস্থা সিলেটের তোফায়েল আহমদ সবুজ, বাংলাদেশ ব্লাড ডোনারর্স ফোরামের মো. ফখর উদ্দিন, হৃৎপিন্ডের গুফরান আহমদ চৌধুরী, নির্বান সিলেটের সভাপতি কামাল হোসেন খান, বাংলাদেশ ব্লাড ডোনারর্স ফোরামের সহ সভাপতি রাতুল সরকার, সাধারণ সম্পাদক ফখর উদ্দিন আহমদ, দপ্তর সম্পাদক নাঈম খান, প্রচার সম্পাদক রুহুল আমিন, অর্থ সম্পাদক ইসমাইল আহমদ, সদস্য জালাল আহমদ, স্বপ্ন রক্তদান ও সমাজ কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা রেদওয়ানুল করিম মাসউদ, আবু বকর দিপু, তোফায়েল আহমদ সবুজ, নাজিম উদ্দিন, বাজী সাবিলা, লোকমান হোসেন তারেক, রুনা বেগম, শুভ আবির আহমদ শুভন, আমিনুল ইসলাম মুন্না, ফয়েজ আহমদ, হাসান জাকির শাওন, হৃৎপিন্ডের প্রতিষ্ঠাতা জাহাঙ্গির আলম, মালেক চৌধুরী, মঞ্জির আলম, গুফরান আহমদ চৌধুরী, তৌফিক আহমদ, সাহেদ আহমদ, মাজহার আলম লস্কর প্রমুখ।
খোজারখলা আদর্শ সমাজ কল্যাণ সংঘ
sylhet-02একই দাবিতে শুক্রবার বাদ জুম্মা খোজার খলা আদর্শ সমাজ কল্যাণ সংঘ‘র উদ্যোগে খোজার খলা স্কয়ারে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
খোজার খলা আদর্শ সমাজ কল্যাণ সংঘ‘র সভাপতি আকমল আলী মালাই’র সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক লাহিন আহমদ রুহেলের পরিচালনায় বক্তারা মায়ানমানে গনহত্যা, নারী ধষর্ণ ও শিশু হত্যা তীব্র নিন্দা জানিয়ে বলেন, মায়ানমার সরকারের এমন অমানুষিক কর্মকান্ডের শিকার রোহিঙ্গাদের পাশে দাড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। মায়ানমারের মুসলমানদের বিরুদ্ধে জাতিগত নিধন অভিযান বন্ধের জন্য মায়ানমার সরকারের প্রতি আহবান জানান। যে পর্যন্ত মিয়ানমারে এই সংঘাত শেষ না হবে ততোদিন পর্যন্ত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য ট্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহবান জানান।
মানব বন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে বক্তব্য রাখেন খোজার খলা মারকাজ মসজিদের মোতাল্লী আলহাজ্ব আতাউর রহমান, ২৬ নং ওয়ার্ড’র সাবেক কাউন্সিলর সেলিম আহমদ রণি, ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর তাকবির ইসলাম পিন্টু, রুহেল আলম, শামীম আহমদ, বদরুল আলম রিপন, শরীফ উদ্দিন মুন্না, সুহেদ আহমদ, খোকন আহমদ, আশরাফ জকি, জাকির হোসেন, সাগর আহমদ, সুজন আহমদ, আজহার আলী অনিক, কামরান আহমদ, মেহরাজ হোসেন রাজু প্রমুখ।
মোনাজাত পরিচালনা করেন খোজার খলা মারকাজ মসজিদের ইমাম ও খতিব মাওলানা হিফজুর রহমান ও হাফিজ মাওলানা ওসমান খান।

বরইকান্দি এলাকাবাসীর মিছিল
boroikandi-pic-2-12-16দক্ষিণ সুরমা উপজেলার বরইকান্দি এলাকাবাসী এবং ইয়াং ফ্লাওয়ার ক্লাবের যৌথ উদ্যোগে মিয়ানমারের রাখাইন অঙ্গরাজ্যের রোহিঙ্গা মুসলিমদের উপর অমানবিক নির্যাতন, নির্মম হত্যা, ঘরবাড়ি জ¦ালিয়ে দেয়ার প্রতিবাদে ও গণহত্যা বন্ধের দাবীতে শুক্রবার বাদ জুম্মা আনসার মিস্ত্রী জামে মসজিদের সামন থেকে এক বিক্ষোভ মিছিল হয়। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কীন ব্রিজের দক্ষিণ মুখে এক সমাবেশে মিলিত হয়।
আনসার মিস্ত্রী জামে মসজিদের ইমাম ও খতিব মুফতী আমিরুল ইসলামের সভাপতিত্বে ও ইয়াং ফ্লাওয়ার ক্লাবের সভাপতি দিলোয়ার হোসেন রানার পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন প্রবীণ মুরব্বী আব্দুল মুছাব্বির লিলু, ক্লাবের উপদেষ্টা মাওলানা মুজিবুর রহমান, কামাল হাসান জুয়েল, এডভোকেট খালেদ জুবায়ের, নুরুল ইসলাম রুহেল, বাবর আহমদ রনি, ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম জাকি, জাহিদ আহমদ, কুতুব মিয়া, ইমরানুল ইসলাম জামিল, জাকির আহমদ, মুফতী নুরুল আমিন, আব্দুল করিম পিন্টু, এডভোকেট মঈনুল ইসলাম, সাজ্জাদুর রহমান, জাবেদ আহমদ, আনোয়ার হোসেন প্রমুখ। এছাড়াও ইউনিয়নের বিভিন্ন মসজিদ থেকে জুম্মার নামাজ শেষে মুসল্লিগণ বিক্ষোভ মিছিল ও সমাবেশে অংশ গ্রহণ করেন।
সমাবেশে বক্তাগণ বলেন, মিয়ানমারের সেনাবাহিনী নিরীহ রোহিঙ্গা মুসলিমদের নির্বিচারে হত্যা করছে। অথচ বিশে^র মানবাধিকার সংস্থা সহ জাতিসংঘ নিরব দর্শকের ভ‚মিকা পালন করছে। যা সত্যিই দুঃখজনক। বক্তারা অবিলম্বে এই গণহত্যা বন্ধের জোর দাবী জানান এবং বাংলাদেশ সীমান্তে আশ্রয়ের জন্য আগত রোহঙ্গিা মুসলিমের আশ্রয় প্রদানের জন্য সরকারের প্রতি আহবান জানান।

মুসলিম ঐক্য পরিষদের মানববন্ধন

musli-oeku-pic-2-12-16মুসলিম ঐক্য পরিষদ বাংলাদেশের উদ্যোগে মিয়ানমারের রাখাইন অঙ্গরাজ্যের রোহিঙ্গা মুসলিমদের উপর অমানবিক নির্যাতন, নির্মম হত্যা, ঘরবাড়ি জ¦ালিয়ে দেয়ার প্রতিবাদে ও গণহত্যা বন্ধের দাবীতে শুক্রবার বাদ জুম্মা সিলেট নগরীর সিটি পয়েন্টে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সিলেটের সকল রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মুসলিম ঐক্য পরিষদ বাংলাদেশের চেয়ারম্যান মাওলানা আসলাম রহমানীর সভাপতিত্বে ও সংগঠনের মহাসচিব মুফতী মুশতাক আহমদ ফুরকানীর পরিচালনায় মানববন্ধনে ও সমাবেশে বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, ইসলামী ঐক্যজোট নেতা ডাঃ হাবিবুর রহমান, মাদানী কাফেলার বাংলাদেশের সাধারণ সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী, মুসলিম ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা মাওলানা আজিজুর রহমান, মাওলানা ক্বারী আবু ইউসুফ চৌধুরী, মাওলানা আব্দুল্লাহ মাছুদ, মাওলানা শায়েখ সাইফ উদ্দীন, মুফতী সাদিকুর রহমান, মাওলানা সিফত উল্লাহ, মাওলানা আজিজুর রহমান, হাফিজ আশরাফ, মাওলানা ফখরুল ইসলাম নোমান, প্রিন্সিপাল মাওলানা জহিরুল হক, মাওলানা আখলাকুর রহমান, মাওলানা এনামুল হক মামুন, মাওলানা নোমান আহমদ, মাওলানা হাফিজ আব্দুল হাই প্রমুখ। সমাবেশে বক্তাগণ বলেন, মিয়ানমারের সেনাবাহিনী নিরীহ রোহিঙ্গা মুসলিমদের নির্বিচারে হত্যা করছে। অথচ বিশে^র মানবাধিকার সংস্থা সহ জাতিসংঘ নিরব দর্শকের ভ‚মিকা পালন করছে। যা সত্যিই দুঃখজনক। বক্তারা অবিলম্বে এই গণহত্যা বন্ধের জোর দাবী জানান এবং বাংলাদেশ সীমান্তে আশ্রয়ের জন্য আগত রোহঙ্গিা মুসলিমের আশ্রয় প্রদানের জন্য সরকারের প্রতি আহবান জানান।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট