তুরাগ তীরে শুক্রবার থেকে জোড় ইজতেমা

প্রকাশিত: ২:০২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২, ২০১৬

বিশ্ব মুসলিম জাহানের দ্বিতীয় সর্ববৃহৎ ধর্মীয় সমাবেশ টঙ্গীর বিশ্ব ইজতেমা। আর এই বিশ্ব ইজতেমাকে সামনে রেখে প্রতিবছরের মতো এবারও শুক্রবার সকাল থেকে টঙ্গীর তুরাগ নদীর তীরে পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা শুরু হচ্ছে।

৬ ডিসেম্বর দুপুরে বিশেষ দোয়া ও মোনাজাতের মধ্যদিয়ে চলতি বছরের পাঁচ দিনের জোড় ইজতেমার সমাপ্তি ঘটবে।

টঙ্গীর তুরাগ তীরে প্রতিবছরের মতো এবারও সুবিশাল চটের সামিয়ানা দিয়ে ঢেকে দেয়া হয়েছে।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটি সূত্রে জানা যায়, ২০১৭ সালের ১৩ জানুয়ারি থেকে ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে। প্রথম পর্ব শেষ হবার পর চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি থেকে দ্বিতীয় পর্বের ৩ দিনব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হবে। প্রথম পর্বের শেষ দিন ১৫ জানুয়ারি ও দ্বিতীয় পর্বের শেষ দিন ২২ জানুয়ারি বিশ্ব মুসলিম জাহানের সুখ, শান্তি, কল্যাণ, অগ্রগতি, ভ্রাতৃত্ববোধ কামনা করে আখেরি মোনাজাত হবে।

এই আখেরি মোনাজাতে দেশি-বিদেশি মুসল্লি, তাবলিগ অনুসারী, বাংলাদেশসহ বিশ্বের শতাধিক দেশের প্রায় অর্ধকোটি মানুষ শরিক হবেন বলে ধারণা করছেন বিশ্ব ইজতেমার আয়োজক কমিটি।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির মুরুব্বি মাওলানা গিয়াস উদ্দিন আহমেদ জানান, তুরাগ নদীর পাড়ে পাঁচ দিনের জোড় ইজতেমায় তিন চিল্লাওয়ালা পুরানো সাথীরা অংশগ্রহণ করবেন। পরবর্তীতে তারা জোড় শেষে আবার ইসলামের দাওয়াতের কাজে বের হবেন এবং আগামী বছর বিশ্ব ইজতেমার মূল পর্বে শরিক হবেন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট