ফিদেলকে ‘নিষ্ঠুর স্বৈরশাসক’ বললেন ট্রাম্প

প্রকাশিত: ১:১৮ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৬

হাভানা : কিউবার সাবেক প্রেসিডেন্ট এবং মহান বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোকে নিষ্ঠুর স্বৈরশাসক বলে অভিহিত করেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ফিদেলের মৃত্যুর খবর প্রকাশিত হওয়ার মাত্র কয়েক ঘণ্টা পরেই এমন বিস্ফোরক মন্তব্য করেছেন ট্রাম্প।

শনিবার এক টুইট বার্তায় ট্রাম্প লিখেছিলেন, ফিদেল কাস্ত্রো মারা গেছেন! সে সময় ফিদেল সম্পর্কে আর কিছুই বলেননি তিনি।

জানুয়ারি মাসে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের আগেই কিউবার প্রতি অনমনীয় আচরণ প্রকাশ করলেন তিনি। এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, ‘কিউবার জনগণ এখন এক সুন্দর ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে- যেখানে তারা প্রাপ্য স্বাধীনতা নিয়ে বাঁচতে পারবে।’

কিউবা বিপ্লবের প্রধান নেতা ফিদেল কাস্ত্রো ১৯৫৯ সালের ফেব্রুয়ারি মাস থেকে ১৯৭৬ সালের ডিসেম্বর পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ১৯৬৫ সালে তিনি কিউবা কমিউনিস্ট পার্টির প্রধান হন এবং কিউবাকে একদলীয় সমজতান্ত্রিক দেশ হিসেবে রূপ দেন। ১৯৭৬ সালের ফেব্রুয়ারি থেকে ২০০৮ পর্যন্ত কিউবার মন্ত্রিপরিষদের প্রেসিডেন্ট ছিলেন তিনি।

বহুবার কাস্ত্রোকে হত্যার চেষ্টা করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু বরাবরই তারা পরাজিত হয়েছে। কাস্ত্রোর সমর্থকদের কাছে তিনি এমন একজন বিপ্লবী নেতা, যিনি তাদের কিউবাকে নিজেদের দেশ হিসেবে ফিরিয়ে দিয়েছিলেন। অপরদিকে, তার সমালোচকেরা বরাবরই তাকে নৃশংস একনায়ক হিসেবে অভিহিত করে থাকেন।

শুক্রবার রাতে কিউবার বর্তমান প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো টেলিভিশনে দেয়া এক ভাষণে ফিদেল কাস্ত্রোর মৃত্যুর খবর নিশ্চিত করেন।

সূত্র : বিবিসি, সিএনএন

  •