একতরফা নয়, সমঝোতার ইসি চান খালেদা জিয়া

প্রকাশিত: ১২:৩১ পূর্বাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৬

পরবর্তী নির্বাচন কমিশন একতরফা ভাবে গঠনের প্রয়াস নাকচ করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এ নিয়ে আবারো আলোচনার আহ্বান জানিয়েছেন।

শনিবার এক টুইট বার্তায় বিএনপি চেয়ারপারসন এ আহ্বান জানান।

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার টুইট বার্তায় সমঝোতার মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠনের তাগিদ দেয়া হয়। সকলের ভোটের অধিকার রক্ষায় এই সমঝোতা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

২০ দলীয় জোট নেত্রী বেগম খালেদা জিয়া আজ সকালে তার একাউন্ট থেকে পোস্ট করা টুইট বার্তায় আরো উল্লেখ করেন, আলোচনার মাধ্যমে সমঝোতার ভিত্তিতে ইসি গঠনের দাবি বিএনপি’র একার নয়। এটা কোনো তুচ্ছ বিষয়ও নয়। এর সঙ্গে সকলের ভোটের অধিকার রক্ষার বিষয় জড়িত বলে তিনি তার বার্তায় ইঙ্গিত দেন।

তিনি বলেন, এজন্য আলোচনার দরকার।

উল্লেখ্য, পরবর্তী নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে বেগম খালেদা জিয়া সম্প্রতি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির পক্ষ থেকে কিছু প্রস্তাবনা উপস্থাপন করেছেন। পরে টুইট বার্তায় এই প্রস্তাবনাই শেষ কথা নয়- এমন ইঙ্গিত দিয়ে তিনি বলেছিলেন: ‘আমার উপস্থাপিত প্রস্তাবনা আলোচনা শুরুর ভিত হতে পারে।’ ওই প্রস্তাবনা রাষ্ট্রপতির কাছে সরাসরি উপস্থাপনের জন্যও বিএনপি উদ্যোগ নিয়েছে।

আজকের টুইট বার্তায় বেগম খালেদা জিয়া পরবর্তী নির্বাচন কমিশন গঠন নিয়ে সেই আলোচনার আহ্বানেরই পুনরাবৃত্তি করলেন।

আগামী ফেব্রুয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে। তার টুইট বার্তা বাংলা ও ইংরেজি উভয় ভাষায় পোস্ট করা হয়।

বাংলা বার্তায় তিনি বলেছেন : ‘সকলের ভোটের অধিকার রক্ষায় সমঝোতার ইসি গড়ার প্রস্তাব বিএনপির একার বা তুচ্ছ কোনো বিষয় নয়। তাই আলোচনা দরকার, একতরফা ইসি নয়।’

ইংরেজি বার্তায় বলা হয় : ‘To protect everyone’s vote an EC on the basis of discussions isn’t trivial or only BNP’s issue. Talks are essential, not a unilateral EC.’

  •