বিপিএলে উত্তাপ ছড়ানোর ফিরতি পর্ব শুরু আজ

প্রকাশিত: ২:০২ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৬

বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল টি২০) ‘ফিরতি লেগ’ শুরু হয়ে যাচ্ছে আজ। আর এই শুরু দিয়ে দলগুলোর ‘প্রথম লেগে’ হারের প্রতিশোধের মিশনও শুরু হচ্ছে। দুপুর ১টায় ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংস মুখোমুখি হবে। আর সন্ধ্যা পৌনে ছয়টায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চিটাগাং ভাইকিংস লড়াই করবে।

প্রথম লেগ এখনও শেষ হয়নি। এখনও রাজশাহী ও রংপুর রাইডার্সের প্রথম লেগের ১টি করে ম্যাচ বাকি আছে। তার আগেই শুরু হয়ে যাচ্ছে ‘ফিরতি লেগ’। শুরুতেই শক্তিশালী ঢাকার বিপক্ষে লড়াই করবে রাজশাহী। ঢাকায় ৪ ম্যাচের মধ্যে তিনটি ম্যাচই জিতেছিল ঢাকা ডায়নামাইটস।

একটি ম্যাচে হেরেছিল। সেই হারা একটি ম্যাচের প্রতিপক্ষ ছিল রাজশাহী কিংস। আজ তাই ম্যাচটিতে ঢাকা প্রতিশোধ নিতেই নামবে। রাজশাহী প্রথম লেগে ঢাকার বিপক্ষে ম্যাচটিতে সহজভাবেই জিতে। এবারও কী তাই হবে?

ঢাকা টুর্নামেন্টে সবচেয়ে উড়ন্ত দল। ৬ ম্যাচে ৪ জয়ের ৮ পয়েন্টও পেয়েছে দলটি। একের পর এক দলকে হারাচ্ছে। সাকিবের ঢাকা আবারও রাজশাহীর মুখোমুখি। তবে সর্বশেষ খুলনা টাইটান্সের বিপক্ষে ম্যাচে ঢাকা তেমন সাড়া ফেলতে পারেনি। শ্রীলঙ্কান সেকুগে প্রসন্ন যদি মারমুখী ব্যাটিং করতে না পারতেন, আর তাতে সাফল্য না মিলত তাহলে ৯ রানে নয়, আরও বড় হার হতে পারত।

আর তাই রাজশাহীর বিপক্ষে যে ঢাকার টালমাটাল অবস্থা আবারও দেখা মিলবে না, তা বলা কঠিন। রাজশাহীও যে খুব ভাল খেলছে তা নয়। ৫ ম্যাচ খেলে মাত্র ১টিতে জিততে পেরেছে। কঠিন পরিস্থিতির মধ্যেই আছে রাজশাহী। যে কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলটি টানা ৫ ম্যাচে হেরেছে, তারা রাজশাহীকে হারিয়ে প্রথম জয় পেয়েছে। আবার চট্টগ্রাম পর্বে দুটি ম্যাচ খেলে একটিতেও এখনও জিততে পারেনি রাজশাহী। তাই রাজশাহীও সহজেই কুপোকাত হতে পারে। তা হলে প্রতিশোধ নেয়া হয়ে যাবে ঢাকার। সেই সঙ্গে পয়েন্ট তালিকায় আরও মজবুত অবস্থানও গড়বে ঢাকা।

ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান অবশ্য নিজ দলের ব্যাটিংয়ে যে এখনও সমস্যা আছে, তা বলেছেন। জানিয়েছেন, ‘আমাদের ব্যাটিংয়ে এখনও ত্রুটি আছে। বিশেষ করে ওপরের দিকের ব্যাটসম্যানরা বড় রান করতে পারছে না মোসাদ্দেক (হোসেন) এবং (মেহেদী) মারুফ ভাই ছাড়া। এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ যে এখনও অনেক সময় আছে। আমাদের লক্ষ্য আমরা কামব্যাক করি এবং ভালভাবে এই জায়গাটাতেই উন্নতি করি।’

ঢাকা-রাজশাহীর মধ্যকার ম্যাচটি শেষ হতেই দিনের পরের ম্যাচটিতে খেলতে নামবে কুমিল্লা ও চিটাগাং। দুই দলই বিপদের মধ্যে আছে। কুমিল্লাতো টানা ৫ ম্যাচ হারের পর ষষ্ঠ ম্যাচে এসে জয় তুলে নিয়েছে। চিটাগাংয়ের অবস্থাও বেহাল। টানা চার ম্যাচ হেরে জিতেছে।

দুই দলই আবার রাজশাহীর বিপক্ষে জয় তুলে নিয়ে হারের খপ্পর থেকে বেঁচেছে। তবে প্রথম লেগের প্রথম ম্যাচেই চিটাগাংয়ের কাছে হেরেছিল কুমিল্লা। তাই এ ম্যাচটি কুমিল্লার জন্য প্রতিশোধের ম্যাচ। যদি কুমিল্লা জিততে পারে তাহলে প্রতিশোধ নেয়ার সঙ্গে পয়েন্ট তালিকায় চিটাগাংয়ের সমান ২ জয় মিলবে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লার। আর হারলে টুর্নামেন্ট থেকে বিদায় ঘণ্টার সঙ্কেত মিলতে শুরু করে দেবে।

অনেক চেষ্টার পর একটি জয় পেয়েছে কুমিল্লা। আর এটিই কুমিল্লাকে বদলে দেবে বলে ধারণা দলের অভিজ্ঞ ক্রিকেটার মোহাম্মদ শরীফের। রাজশাহীর বিপক্ষে জয়ের পর বলেছিলেন, ‘এটা ছিল বাঁচা-মরার ম্যাচ। এই ম্যাচ জিততেই হতো। আরও ছয়টা ম্যাচ আছে আমাদের। যদি জিততে থাকি তাহলে দেখা যাক কি হয়।’

সঙ্গে যোগ করেন, ‘আমরা জেতার জন্যই খেলছিলাম। সবার প্রত্যাশা আমাদেরও আশা ছিল ভাল করব। দুর্ভাগ্যজনকভাবে আমরা পারিনি। টি২০তে যে কোন কিছুই হতে পারে। একটু দেরি হলেও আশাকরি পরের ম্যাচগুলোতে আমরা খুব ভালভাবে ঘুরে দাঁড়াব।’

এখন দেখা যাক আজ স্বাগতিক দল চিটাগাংয়ের বিপক্ষে জয় তুলে নিতে পারে কিনা কুমিল্লা।

  •