দিরাইয়ের কালনীর তীরে দুইদিনব্যাপী শাহ আব্দুল করিমের জন্মশতবর্ষ উৎসব শুরু

প্রকাশিত: ১২:২৫ পূর্বাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৬

একুশে পদকপ্রাপ্ত বাউল সম্রাট শাহ আব্দুল করিমের জন্ম শতবার্ষিকী উপলক্ষে দিরাইয়ে দুইদিন ব্যাপি জন্মশতবর্ষ উৎসব সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে শুক্রবার (১৮ নভেম্বর)  থেকে শুরু হয়েছে।
শাহ্ আব্দুল করিম জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় পর্ষদের আয়োজনে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় কালনীর তীরে উজানধল মাঠে অনুষ্ঠিত উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শাহ আবদুল করিমের দৌহিত্র ঝলক শাহ।
সন্ধ্যায় প্রথম দিনের অনুষ্ঠানে করিমপুত্র শাহ নুরজালাল বাবুলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সভাপতি গোলাম কদ্দুস।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভুমি মন্ত্রনালয়ের যুম্ম সম্পাদক ওমর ফারুক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, হাসান আরিফ, ঝুনা চৌধুরী, সামছুল আলম সেলিম, নাজমুল ইসলাম, কামরুল ইসলাম লিটন, সামছুল বাছিত শেরু, শেখ মফিজুর রহমান, দোলন চৌধুরী, আবু হানিফ চৌধুরী ও আইদুল্যা মিয়া প্রমুখ ।
এরপর শুরু হয় সঙ্গীতানুষ্ঠান। এতে গান পরিবেশন করেন বাউল শিল্পী আবদুর রহমান,  সিরাজ উদ্দিন, প্রাণ কৃঞ্চ, তোতা মিয়া, শৈলেন সরকার ও দিপুসহ স্থানীয় ও অতিথি বাউল শিল্পীরা।
বাউল সম্রাট শাহ আবদুল করিম ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত মানুষকে আনন্দ দেবার পাশপাশি, সমাজ ও রাষ্ট্রের নানা অসংগতির কথা গানে গানে জানিয়ে গেছেন এই বাউলশিল্পী। নিলোর্ভ-নিরহংকার কিংবদন্তিতুল্য এই বাউল  শিল্পী ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর ৯৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট