জেলা পরিষদের তফসিল ঘোষণা রোববার

প্রকাশিত: ১:৩৯ পূর্বাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৬

প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাওয়া দেশের জেলা পরিষদ নির্বাচনের তফসিল আগামি রোববার।

নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার সময় থাকতে পারে আগামি ৩০ নভেম্বর পর্যন্ত। ২ ও ৩ ডিসেম্বর যাচাই-বাছাই শেষে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় রাখা হতে পারে ৯ ডিসেম্বর।

এ ভোটে জেলা নির্বাচন কর্মকর্তারা রিটার্নিং অফিসার এবং উপজেলা নির্বাচন কর্মকর্তারা সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন। নির্বাচন কমিশন সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

ইসি কর্মকর্তারা জানান, প্রতিটি জেলায় স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা নির্বাচিত হবেন। প্রতিটি জেলায় ১৫ জন সাধারণ ও পাঁচজন সংরক্ষিত মহিলা সদস্য থাকবেন। ২৫ বছর বয়সী বাংলাদেশের যেকোনো ভোটার জেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন। তবে তিনি নিজে একজন জনপ্রতিনিধি হলে পদে থেকে প্রার্থী হওয়া যাবে না।

প্রত্যেক জেলার অন্তর্ভূক্ত সিটি করপোরেশনের (যদি থাকে) মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ও ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও কাউন্সিলর এবং ইউপির চেয়ারম্যান ও সদস্য জেলার পরিষদের চেয়ারম্যান ও সদস্য জেলা পরিষদ নির্বাচনের ভোটার হবেন। তাদের ভোটেই জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত হবেন।

এ বিষয়ে ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, আমরা প্রয়োজনীয় প্রস্তুতি শেষ করেছি। মনোনয়ন জমা, বাছাই ও প্রত্যাহারের শেষ সময়সহ তফসিল দেয়া হবে রোববার।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট