আল কুরআনের খেদমতে সিলেট ক্যাডেট মাদ্রাসা গুরুত্বপূর্ণ অবদান রাখছে : মাওলানা ইসহাক

প্রকাশিত: ১১:০৮ পূর্বাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৬

শায়খুল হাদীস মাওলানা ইসহাক আল মাদানী বলেছেন, কুরআনের খেদমতে সিলেট ক্যাডেট মাদ্রাসা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। প্রতি বছর অনেক হাফিজে কুরআন এই প্রতিষ্ঠান থেকে বের হচ্ছে। যারা দেশে-বিদেশে ইসলামের খেদমত করে যাচ্ছে। বিশ্বের দুজন বিখ্যাত হাফিজ আল­ামা ইবনে কাসির ও আল­ামা ইবনে তাইমিয়ার ইসলাম প্রচারের গুরুত্বপূর্ণ ভূমিকা উলে­খ করে হাফিজদের উদ্দেশে তিনি বলেন, নিয়মিত কুরআন পড়তে হবে। কুরআন বুঝে পড়তে হবে। কুরআনের আলোকে জীবন গঠন করতে পারলেই জীবন সফল ও স্বার্থক হবে।
তিনি গতকাল ঐতিহ্যবাহী সিলেট ক্যাডেট মাদ্রাসার ৫ম পাগড়ি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
বিশেষ অতিথির বক্তব্যে ক্বারী মাওলানা জমির উদ্দিন বলেন, ইলমে দ্বীনের প্রচার ও প্রসারে সিলেট ক্যাডেট মাদ্রাসার ভূমিকা প্রশংসনীয়। সিলেট ক্যাডেট মাদ্রাসার শিক্ষার্থীরা আধুনিক শিক্ষার পাশাপাশি ইসলামী জ্ঞান অর্জনের মাধ্যমে একদল নৈতিকতা সমৃদ্ধ মানুষ হিসেবে গড়ে ওঠছে।
মাদ্রাসার প্রিন্সিপাল ড. এ. এইচ.এম সোলায়মান এর সভাপতিত্বে ও মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা মো: আব্দুল­াহ এর পরিচালনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ড. আব্দুল আহাদ, বিশিষ্ট সমাজসেবী মো: জুবায়ের রকিব চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব জাহেদুর রহমান চৌধুরী, হাফিজ মাওলানা মফিজুল ইসলাম চৌধুরী।
শিক্ষকদের মধ্যে থেকে বক্তব্য রাখেন প্রভাষক নাজিম উদ্দিন, মাওলানা হারুন-ওর-রশিদ, হিফজ বিভাগের প্রধান হাফিজ মাওলানা ফখরুল ইসলাম প্রমুখ।
নূরানী বিভাগের শিশু শিক্ষার্থীদের ‘শিশু শিক্ষা প্রদর্শনী’ উপস্থিত সবার মন কেড়ে নেয়। মাদ্রাসার নূরানী বিভাগ, হিফজ বিভাগ ও তারান্নুম শিল্পী গোষ্ঠীর সদস্যদের মনোজ্ঞ পরিবেশনায় এক আনন্দঘন পরিবেশ সৃষ্টি হয়। শিশু-কিশোর শিক্ষার্থী, অভিভাবক, মেহমান ও শিক্ষকদের প্রাণবন্ত উপস্থিতি অনুষ্ঠানকে আরো মনোমুগ্ধকর করে তুলে ।
অনুষ্ঠানে ফজলে রাব্বি সামির কুরআন তেলাওয়াত করে। সংগীত পরিবেশন করে শিশুশিল্পী আহনাফ মুহতাদি ও হিফজুর রহমান।
আধুনিক ও ইসলামী শিক্ষার সমন্বয়ে প্রতিষ্ঠিত সিলেট ক্যাডেট মাদ্রাসার মেধাবী শিক্ষার্থীদের মধ্য থেকে মঞ্চে এসে আরবিতে বক্তব্য দেয় শিশু শিক্ষার্থী মো: রাইয়ান, ইংরেজি বক্তব্য দেয় সাদিয়া আক্তার, আরবিতে কথোপকথন করে মোহসিন আসেফ মাহদী ও তৈয়ব আহমদ ইফতি।
সিলেটের অভিজাত এলাকা শাহজালাল উপশহরে অবস্থিত সিলেট ক্যাডেট মাদ্রাসার এই মহতি আয়োজন পাগড়ি প্রদান অনুষ্ঠান উপশহরবাসীসহ পথচারী জনতাকে আকৃষ্ট করে।
হিফজ সম্পন্নকারী কৃতি শিক্ষার্থীদের মাথায় পাগড়ি পরিয়ে দেন উপস্থিত মেহমানবৃন্দ।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট