গুঁড়িয়ে দেয়া হলো মোনায়েম খাঁর বাড়ি

প্রকাশিত: ১:২৪ পূর্বাহ্ণ, নভেম্বর ৪, ২০১৬

রাজধানীর বনানীতে পূর্ব পাকিস্তানের সাবেক গভর্নর মোনায়েম খানের বাড়ি ‘বাগ-ই মোনায়েম’ উচ্ছেদ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ওই বাড়িটি সরকারি জায়গা দখল করে গড়ে তোলা হয়েছিল।

বৃহস্পতিবার দুপুর আড়াইটার সময় ডিএনসিসি’র আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (জোন-৩) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নুরুজ্জামান শরিফ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাজিদ আনোয়ারের নেতৃত্বে অভিযান শুরু হয়। অভিযান শেষে ডিএনসিসি’র কর্মকর্তারা বাঁশের খুঁটি দিয়ে সীমানা নির্ধারণ করে দেন। একইসঙ্গে বেড়া দিয়ে দেওয়া হয়।

বাড়িটির বর্তমান উত্তরসূরিরা বৈধ কোনো কাগজপত্র দেখাতে পারেননি। ফলে মূল সড়ক থেকে ১৬ ফুট ভেতরে ১০ কাঠা জমির ওপর গড়ে তোলা বাড়িটি ভেঙে ফেলা হয়।

বিকেল ৪টার পর ডিএনসিসি মেয়র আনিসুল ওই এলাকা পরিদর্শনে আসেন। এসময় মেয়র আনিসুল হক সাংবাদিকদের বলেন, ‘স্বাধীনতাবিরোধী অন্যতম কুচক্রি মোনায়েম খান যদি জায়গাটি দখলে নিয়ে থাকেন তবে তার সব সম্পত্তি বাতিল করা উচিৎ। আজ আমরা এই জায়গা দখলমুক্ত করলাম। এখানে গাড়ি পার্কিং, ফুটপথ করা যেতে পারে। এছাড়া গাছপালা বা বসার জায়গাও করা যেতে পারে।’

বনানীর এই বাড়িতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী মোনায়েম খান ১৯৭১ সালের ১৩ অক্টোবর মুক্তিবাহিনীর গুলিতে আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

  •