টাইগারদের ঐতিহাসিক জয়

প্রকাশিত: ৮:১০ পূর্বাহ্ণ, অক্টোবর ৩১, ২০১৬

ইতিহাস গড়ে টেস্টে প্রথম ইংল্যান্ডকে হারাল মুশফিক বাহিনী। মেহেদী হাসান মিরাজ এবং সাকিব আল হাসানের ঘূর্ণিতে তিন দিনেই ফলাফল নিজেদের করে নিয়েছে টাইগাররা।

মিরাজ ও সাকিবের যুগলবন্দীতে ১০ উইকেট তুলে নিয়ে ইংলিশদের ১০৮ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে স্বাগতিকরা। এই জয়ের ফলে ২ ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ ড্র হলো।

রবিবার ২৭৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে সফরকারী ইংল্যান্ড ১৬৪ রানে অলআউট হয়।  মেহেদী হাসান মিরাজ নিয়েছেন ৬ উইকেট আর সাকিব আল হাসান  পেয়েছেন ৪ উইকেট।

টেস্ট ও সিরিজ জিততে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২৭৩ রান। আর এই টার্গেট তাড়া করতে নেমে চা বিরতির আগেই দলকে শত রানের সংগ্রহ এনে দেন বেন ডাকেট ও অধিনায়ক অ্যালেস্টার কুক।

এই শত রানের অবশ্য ডাকেটের অবদানটাই ছিল বেশি। কারণ অধিনায়কের সঙ্গে জুটি বেঁধে তিনি তুলে নিয়েছেন ব্যক্তিগত অর্ধশতক। ৬৩ বলে করেছেন ৫৬ রান। ৭ চার আর এক ছয়ের মারে এই সংগ্রহ গড়েন তিনি।

তবে চা বিরতির পরেই চিত্র বদলে যায়। মেহেদী হাসান মিরাজ দলের জন্য সবচেয়ে প্রয়োজনীয় উইকেটটিকেই শিকার হিসেবে নিজের ঝুলিতে পুড়েন। ৫৬ রানেই বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরত যান অর্ধশতক করা ডাকেট।

এরপরের ওভারে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের শিকার হয়ে শূন্য রানে প্যাভিলিয়নে ফেরত যান জো রুট।

এই জোড়া আঘাতে বেশ ধাক্কা খেয়েছে চা বিরতির আগেই শতক পূর্ণ করা ইংল্যান্ড দল।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মিরপুরে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২২০ রান তুলে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। জবাবে ব্যাটিংয়ে নেমে ১৪৪ রানে ৮ উইকেট হারানো ইংল্যান্ড আদিল রশিদ ও ক্রিস ওকসের দৃঢ়তায় নিজেদের প্রথম ইনিংসে ২৪৪ রান তুলে ২৪ রানের লিড নেয়। পরে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২৯৬ রানে থামে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। যাতে ইংল্যান্ডের সামনে ২৭৩ রানের লক্ষ্য দাঁড়ায়।

  •