হেরেও গর্বিত মুশফিক

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৬

চট্টগ্রাম : তীরে এসে তরী ডুবলো বাংলাদেশের। দুই উইকেট হাতে নিয়ে জয় থেকে ৩৩ রান দূরে থাকা টাইগাররা সোমবার টেস্টের শেষ দিনে তিন বলের ব্যবধানে দুই উইকেট হারিয়ে ২২ রানের পরাজয়ের বেদনায় নীল হল। তবে ইংল্যান্ডের মতো শক্তিশালী দলের বিপক্ষে সমান তালে লড়াই করতে পারায় হেরেও দল নিয়ে গর্বিত অধিনায়ক মুশফিকুর রহিম।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৯৩ রান তোলে। জবাবে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ২৪৮ রানে গুটিয়ে গেলে ইংলিশরা ৪৫ রানের লিড পায়। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ২৪০ রানে গুটিয়ে গেলে বাংলাদেশের সামনে ২৮৬ রানের লক্ষ্য দাঁড়ায়। সেটির পেছনে ছুটতে গিয়ে সোমবার সকালে টেস্টের শেষ দিন ২৬৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

ম্যাচ শেষে দল নিয়ে গর্বই করেন মুশফিক, সম্ভবত ম্যাচটি আমাদের পক্ষে ছিল না। ২ উইকেট হাতে নিয়ে ৩৩ রান দরকার ছিল। কিন্তু ১৫ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরেও ছেলেরা পঞ্চম দিন পর্যন্ত দারুণ লড়াই করেছে। আমি দল নিয়ে সত্যিই গর্বিত। ছেলেরা নিজেদের যোগ্যতা প্রমাণ করেছে এবং পাঁচদিন ধরে কঠিন লড়াই করেছে। আমি এতে দারুণ খুশি।

চট্টগ্রাম টেস্টের পরই ঢাকায় ফিরে আসবে বাংলাদেশ ও ইংল্যান্ড। মিরপুরের হোম অব ক্রিকেটে সিরিজের শেষ মুখোমুখি হবে দল দুটি। সেই ম্যাচে দারুণ করার ব্যাপারেও আশাবাদী মুশফিক।

মুশি বলেন, আমি মনে করি এটি দারুণ পিচ। এখানে খেলা কিছুটা কঠিন তবে দুঃসাধ্য নয়। আশা করি আমরা ঢাকায় ভালো প্ল্যান নিয়ে নামতে পারবো। আমাদের ভলো মানের কিছু স্পিনার রয়েছে যারা উইকেট তুলে নিতে সক্ষম।

প্রসঙ্গত, আগামী ২৮ অক্টোবর থেকে মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের শেষটিতে মুখোমুখি হবে বাংলাদেশ ও ইংল্যান্ড। টেস্ট সিরিজের আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশকে ২-১ ব্যবধানে পরাজিত করে ইংলিশরা।

  •