ভারতে কন্টেইনার থেকে বাংলাদেশি যুবক উদ্ধার

প্রকাশিত: ২:০১ পূর্বাহ্ণ, অক্টোবর ২১, ২০১৬

ভারতের অন্ধ্র প্রদেশের বিশাখাপতনম বন্দরে একটি খালি কন্টেইনারের ভেতর থেকে এক বাংলাদেশি যুবককে উদ্ধার করেছে সেখানকার পুলিশ।

ওই খালি কন্টেইনারটি দিন দশ-বারো আগে বাংলাদেশের চট্টগ্রাম বন্দর থেকে জাহাজে তোলা হয়েছিল।

পুলিশ জানিয়েছে, ওই যুবক তাদের জানিয়েছে তার নাম মুহম্মদ রুহন হোসেন। তার বাড়ি ঢাকার কাছে বিক্রমপুরে। ছেলেটির বয়স ২৫ থেকে ৩০-এর মধ্যে।

এই কদিন পানি আর খাবার না পেয়ে খুবই কাহিল অবস্থায় ওই যুবককে উদ্ধার করা হয় বুধবার। এখন কিং জর্জ হাসপাতালে ভর্তি রয়েছে সে।

বিশাখাপতনমের বন্দরটি যে থানার অন্তর্গত, সেই একনম্বর টাউন থানার অফিসার ইন চার্জ বি ভেঙ্কট রাও জানিয়েছেন, ‘কাল যখন উদ্ধার করা হয়, তখন সে খুবই কাহিল ছিল, তাই কথাই বলতে পারে নি। তার গায়ে সেরকম কোনো পোশাকও ছিল না। যে অবস্থায় কন্টেইনারের ভেতরে এতদিন ছিল সে, তারপরেও যে জীবিত আছে, এটাই বিস্ময়কর।’

পুলিশের কাছে ওই যুবক জানিয়েছে সে চট্টগ্রাম শহরে ভিক্ষা করত। রাস্তার ধারে একটি খালি কন্টেইনার দেখে তার ভেতরেই সে ঘুমিয়ে পড়েছিল। তার আর কিছু মনে নেই।

ভেঙ্কট রাও জানান, জাহাজে করে ওই খালি কন্টেইনারটি বিশাখাপতনম বন্দরে পৌঁছয় ৪-৫ দিন আগে। সেটিকে ইয়ার্ডে রাখা হয়েছিল।

বুধবার কন্টেইনারের ভেতর থেকে মানুষের কণ্ঠ পাওয়া যায়। ভেতর থেকে ওই যুবক কন্টেইনারের গায়ে আওয়াজও করছিল। সেই আওয়াজ নিরাপত্তারক্ষীদের কানে যায়। তারপরেই কন্টেইনার খুলে কাহিল অবস্থায় ওই যুবককে দেখতে পাওয়া যায়।

হাসপাতালে চিকিৎসার ফলে একদিনেই যুবকটির অবস্থা কিছুটা উন্নতি হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

শুক্রবার ওই যুবককে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করবে। দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনারের সঙ্গে যোগাযোগ করা হবে।

সূত্র : বিবিসি বাংলা

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট