ভূরাজনীতিতে বাংলাদেশকে পাশে চায় চীন : বিএনপি

প্রকাশিত: ৯:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৬

উন্নয়ন কর্মকাণ্ড এবং ভূরাজনী‌তির ক্ষেত্রে চীন যে অবদান রাখছে এতে পা‌শে থাকবে বাংলা‌দেশ। বিএন‌পি চেয়ারপারসন খা‌লেদা জিয়ার কা‌ছে এমন প্রত্যাশা ব্যক্ত ক‌রে‌ছেন চী‌নের ‌প্রে‌সি‌ডেন্ট শি জিন‌পিং।

খা‌লেদা জিয়াও আশা প্রকাশ করেন, বাংলা‌দেশের উন্নয়ন কর্মকা‌ণ্ডে চীনও অব্যাহতভা‌বে সহ‌যো‌গিতা কর‌বে, পা‌শে থাক‌বে।

শুক্রবার বি‌কে‌লে রাজধানীর খিল‌ক্ষে‌তে লা মে‌রি‌ডিয়ান হো‌টে‌লে খা‌লেদা জিয়া ও চী‌নের প্রে‌সি‌ডেন্ট শি জিন‌পিং‌য়ের স‌ঙ্গে বৈঠ‌কে এসব আলোচনা হ‌য়ে‌ছে।

‌বৈঠক শে‌ষে বিএনপি মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমের স‌ঙ্গে কথা ব‌লেন।

‌মির্জা ফখরুল ব‌লেন, বাংলা‌দেশ ও চী‌নের মধ্যকার পারস্প‌রিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গু‌লো নি‌য়ে আলোচনা হ‌য়ে‌ছে। এই সূত্রে বিএন‌পি চেয়ারপারসন খা‌লেদ‌া জিয়া বলেছেন, চী‌নের স‌ঙ্গে বাংলা‌দে‌শের যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয় শহীদ প্রে‌সি‌ডেন্ট জিয়াউর রহমা‌নের উদ্যোগে। এরপর থেকেই বাংলা‌দে‌শের স‌ঙ্গে চী‌নের অকৃত্রিম সম্পর্ক স্থাপিত হ‌য়ে‌ছে।

তিনি ব‌লেন, সেই থেকে চীন সব সময় বাংলা‌দে‌শের গুরুত্বপূর্ণ ও অকৃত্রিম বন্ধু। বাংলা‌দেশ সব সময় আশা ক‌রে চীন তার উন্নয়ন কর্মকা‌ণ্ডে সহ‌যো‌গিতা কর‌বে পা‌শে থাক‌বে।

‘একই স‌ঙ্গে চীনও আশা ক‌রে বাংলা‌দেশ সবসময় চী‌নের যে উন্নয়ন কর্মকাণ্ড এবং একই স‌ঙ্গে ভূরাজনী‌তির ক্ষেত্রে চীন যে ভূমিকা পালন করছে সেক্ষেত্রে বাংলা‌দেশ চীন‌কে সমর্থন যোগা‌বে’, ব‌লেন বিএন‌পি মহাস‌চিব।

তিনি ব‌লেন, অত্যন্ত সৌহার্দ্য পরিবেশে আলোচনা হ‌য়ে‌ছে। পারস্প‌রিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নি‌য়ে আলোচনা হ‌য়ে‌ছে।

এর আগে বিকেল ৫ টা ২৫ মিনিটে বৈঠক শুরু হয়। বৈঠ‌কে বিএন‌পি নেতাদের মধ্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ডক্টর খন্দকার মোশাররফ হোসেন, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সা‌বিহ উ‌দ্দিন আহ‌মেদ উপ‌স্থিত ছি‌লেন।

  •