ফেসবুক মেসেঞ্জারের নতুন সংস্করণ উন্মোচন

প্রকাশিত: ৭:১৩ অপরাহ্ণ, অক্টোবর ৪, ২০১৬

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক উদীয়মান বাজারের জন্য সোমবার জনপ্রিয় মেসেজিং অ্যাপের নতুন সংস্করণ উন্মোচন করেছে। এই অ্যাপটি মূলত অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের জন্য। নতুন সংস্করণ ‘মেসেঞ্জার লাইট’ ব্যবহারে ডাটা খরচ কম হবে। এর ফলে বিশ্বের যেসব অঞ্চলে ইন্টারনেটের গতি শ্লথ, সেখানেও কাজ করবে ‘মেসেঞ্জার লাইট’।

শুরুতে কেনিয়া, তিউনিসিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও ভেনিজুয়েলায় এ সেবা চালু করতে যাচ্ছে ফেসবুক। এ ছাড়াও অচিরেই বিশ্বব্যাপী ‘মেসেঞ্জার লাইট’ সেবা চালুর পরিকল্পনা করছে ফেসবুক। নতুন সংস্করণের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোয় বাজারপরিসর বাড়ানোর পরিকল্পনা করছে ফেসবুক। অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট ব্যবহারকারীরা মেসেঞ্জারের মূল ফিচারগুলো এখনো সহজেই ব্যবহার করতে পারবেন। প্রধান ফিচারগুলোর মধ্যে রয়েছে টেক্সট মেসেজ আদান-প্রদান, ছবি ও লিংক শেয়ার।

মেসেঞ্জারের প্রধান ডেভিড মারকাস জানিয়েছেন, মেসেঞ্জার পণ্য সবার জন্য নিশ্চিত করতে চাই আমরা। ইন্টারনেটের ভিন্ন সংস্করণ ফ্রি বেসিকসও ৩৬টির বেশি দেশে চালু রয়েছে। এর মাধ্যমে বিশ্বস্ত কোনো কানেকশন না থাকলেও ইন্টারনেট ব্যবহার করতে পারবেন ব্যবহারকারী। বিশ্বের সবাইকে ইন্টারনেটে যুক্ত করাই ফেসবুকের মিশন।

সম্প্রতি ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জুকারবার্গ নতুন মেসেঞ্জার সংস্করণ ছাড়াও ডেনমার্কে তথ্যভাণ্ডার স্থাপনের ঘোষণা দিয়েছেন। এটি হবে যুক্তরাষ্ট্রের বাইরে স্থাপিত তৃতীয় তথ্যভাণ্ডার। এ তথ্যভাণ্ডারে ছবি, ভিডিওর মতো ডাটা স্টোর করে রাখা হবে। ১ লাখ ৮৪ হাজার বর্গমিটারের এ তথ্যভাণ্ডার স্থাপন করা হবে ওডেন্সে। এর মাধ্যমে দেশটিতে সৃষ্টি হবে ১ হাজার ২০০ কর্মসংস্থান। ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের বাইরে ক্যালিফোর্নিয়াভিত্তিক টেকজায়ান্ট তথ্যভাণ্ডার স্থাপন করে সুইডেনে।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট