বিএনপি নেতা হান্নান শাহ আর নেই

প্রকাশিত: ৯:২৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০১৬

বাংলাদেশের অন্যতম বিরোধী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ মঙ্গলবার ভোরে মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৭ বছর।

চলতি মাসের গোড়ার দিকে তাকে মারাত্মক অসুস্থ অবস্থায় সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়। সেখানে র‍্যাফেল হার্ট সেন্টারে চিকিৎসক ডা. অ্যালভিন এনজির অধীনে তিনি চিকিৎসাধীন ছিলেন।

আ স ম হান্নান শাহর মৃত্যুতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গভীর শোক প্রকাশ করে শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।

গত ৬ সেপ্টেম্বর অসুস্থ অবস্থায় ৭৭ বছর বয়সী হান্নান শাহকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়। সেখানকার নীবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। ভর্তি হওয়ার দুদিন পর হান্নান শাহর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়। পরে ১০ সেপ্টেম্বর আবার তার অবস্থার অবনতি ঘটে। এর পর উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশ পাঠানোর কথা বলেন চিকিৎসকরা।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গণমাধ্যম শাখার কর্মকর্তা শায়রুল কবির খান বলেন, ‘সিঙ্গাপুর সময় ভোর ৫টা ৫ মিনিটে হান্নান শাহ হাসপাতালে মারা যান। সেখানে তার ছোট ছেলে শাহ রেজা নূর এবং মেয়ে শারমিন হান্নান রয়েছেন। তারা বিষয়টি জানিয়েছেন। সিঙ্গাপুর থেকে হান্নান শাহর মরদেহ বাংলাদেশে নিয়ে আসার প্রক্রিয়া শুরু হয়েছে।’

তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে কর্মরত ছিলেন এবং ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে অবসরে যান। পরে তিনি বিএনপির রাজনীতিতে অংশগ্রহণ করেন।

১৯৯১ সালে বিএনপি নেতৃত্বাধীন সরকারের পাটমন্ত্রী ছিলেন হান্নান শাহ। ২০০৭ সালে ১/১১ পরবর্তী সময়ে বিএনপির রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন হান্নান শাহ।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট