জঙ্গিমুক্ত রাজনীতি ও দখলমুক্ত নদী টেকসই উন্নয়নের পূর্বশর্ত : ইনু

প্রকাশিত: ১২:১৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৬

সাম্প্রদায়িকতা ও জঙ্গিমুক্ত রাজনীতি এবং দখল-দুষণমুক্ত নদী দেশের টেকসই উন্নয়নের জন্য অপরিহার্য বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

রবিবার দুপুরে বিশ্ব নদী দিবস-২০১৬ উপলক্ষে রাজধানীর জাতীয় জাদুঘরে নদী ও নিরাপত্তার সংগঠন নোঙর আয়োজিত পাঁচ দিনব্যাপী ‘গণমাধ্যমকর্মীদের নদ-নদীর আলোকচিত্র প্রদর্শনী’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘অবৈধ দখল ও বর্জ্য নদী দূষণ করা আর সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ দূষণ করে রাজনীতি। টেকসই উন্নয়ন করতে হলে নদীমাতৃক বাংলাদেশের নদী এবং রাজনীতি উভয়কেই দূষণমুক্ত রাখতে হবে।’

বর্তমান বিশ্ব দারিদ্র্য, পরিবেশ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি এবং জঙ্গি-সন্ত্রাস বিষয়ে সমাধান ও উত্তরণে কাজ করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশও এ চারটি বিষয়ে কাজ করে চলেছে। লোভ, ভোগ আর মুনাফার প্রবৃত্তি এ তিন থেকে মুক্তিই এই চারটি বিষয়ে সাফল্য এনে দিতে পারে।

হাসানুল হক ইনু এ সময় দখল, দূষণ ও অপরিকল্পিত বাঁধ নির্মাণকে দেশের নদ-নদীর প্রধান সমস্যা হিসেবে উল্লেখ করে সরকারের পাশাপাশি গণমাধ্যমকেও এ বিষয়ে সোচ্চার ভূমিকার রাখার আহ্বান জানান।

নোঙর এর চেয়ারম্যান সুমন শামসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, ডেইলি ঢাকা ট্রিবিউনের প্রধান আলোকচিত্রী সৈয়দ জাকির হোসেন, রিভার আইন পিপল এর আহ্বায়ক শেখ রোকন এবং জলতল আলোকচিত্রী শরীফ সারোয়ার।

প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রবিবার পালিত হওয়া বিশ্ব নদী দিবস উপলক্ষে আয়োজিত এ বছরের আলোকচিত্র প্রদর্শনীটি জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনের সম্মুখ গ্যালারিতে আগামী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। দেশের সংবাদপত্র ও বৈদ্যুতিক গণমাধ্যমের বিশজন আলোকচিত্রশিল্পীদের তোলা বাংলাদেশের নদ-নদীর অনন্য আলোকচিত্রসমূহ প্রদর্শনীতে স্থান পেয়েছে।

  •