কানাডা ও যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৪:২৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৬

কানাডা ও যুক্তরাষ্ট্রে ১২ দিনের সরকারি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘ফিফথ রিপ্লেনিসমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড (জিএফ)’-এ যোগদানের জন্য প্রথম চারদিন কানাডায় অবস্থান করবেন তিনি।

শুক্রবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিরকদের জানান, ‘ফিফথ রিপ্লেনিসমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড (জিএফ)’-এ যোগদানের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে চারদিন কানাডায় অবস্থান করবেন।

তারপর প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে যাবেন জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে যোগদানের জন্য। এবারের ‘জিএফ’ সম্মেলন এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া প্রতিরোধের লক্ষ্যে ১৬ ও ১৭ সেপ্টেম্বর কানাডার কুইবেকে অনুষ্ঠিত হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর একটি ভিভিআইপি ফ্লাইটে ওইদিন সকাল ৯টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রী ও সফরসঙ্গীরা লন্ডনের উদ্দেশে রওনা হবেন। একই দিন লন্ডনের স্থানীয় সময় বিকাল ৪টা ০৫ মিনিটে বিমানটি হিথ্রো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছাবে।

ওইদিনই প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি মন্ট্রিলের স্থানীয় সময় বিকাল ৪টা ১৫ মিনিটে মন্ট্রিলের পিয়েরে এলিয়ট ট্রুডো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করবে।

সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাবেন কানাডার কেন্দ্রীয় সরকারের একজন মন্ত্রী এবং অটোয়ায় বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান।

১৭ সেপ্টেম্বর শেখ হাসিনা কানাডার প্রধানমন্ত্রী ও বিশ্ব তহবিলের নির্বাহী পরিচালক মার্ক দাইবালের সঙ্গে উদ্বোধনী অনুষ্ঠানে দ্বিতীয় দিনের সম্মেলনে যোগ দেবেন। এ ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেও মিলিত হবেন বলে জানা গেছে।

অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে বিশ্ব তহবিল ও গ্লোবাল সিটিজেন আয়োজিত কনসার্টেও অংশ নেবেন প্রধানমন্ত্রী।

১৮ সেপ্টেম্বর দুপুর ১টা ৪০ মিনিটে (মন্ট্রিল সময়) এয়ার কানাডার একটি ফ্লাইটযোগে নিউইয়র্কের উদ্দেশে মন্ট্রিল ত্যাগ করবেন।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বিমানবন্দরে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রীকে।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট