প্রাথমিক শিক্ষার উন্নয়নে সুশাসন প্রতিষ্ঠা জরুরী : জুলফিকার আমিন

প্রকাশিত: ১২:৫৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০১৬

গত ৪ সেপ্টেম্বর নগরীর আইডিএফ প্রশিক্ষণ কেন্দ্রে গণসাক্ষরতা অভিযান ও যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা  জেএসইউএস)-এর যৌথ উদ্যোগে এবং ডিএফআইডি’র সহযোগিতায় চারদিন ব্যাপি আয়োজিত “প্রাথমিক শিক্ষায় সুশাসন বিষয়ক ওরিয়েন্টেশন’ আরম্ভ হয়েছে।

জেএসইউএস-এর নির্বাহী পরিচালক ইয়াসমীন পারভীন-এর সভাপতিত্বে  এবং বিশিষ্ট কলামিষ্ট কবি ও প্রাবন্ধিক জনাব সাঈদুল আরেফীনের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন জনাব জুলফিকার আমিন, সহকারী পরিচালক, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, জনাব সাকিবা খাতুন, সিনিয়র ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার, গণস্বাক্ষরতা অভিযান এবং জেএসইউএস-এর সিনিয়র প্রোগ্রাম অফিসার আরিফুর রহমান।

উদ্বোধনীতে প্রধান অতিথি বলেন, “বর্তমান সরকার মান সম্মত শিক্ষার প্রসার এবং শিক্ষাসহায়ক উপকরণ বিতরণের মাধ্যমে শিক্ষার উন্নয়নে গুর”ত্বপূর্ণ ভূমিকা রাখছে। বিনামূল্যে বই বিতরণের পাশাপাশি বিভিন্ন বৃত্তি প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার আগ্রহ বৃদ্ধি করছে। উপানুষ্ঠানিক শিক্ষার প্রসারে বহুমূখী কার্যক্রম বাস্তবায়ন করছে। শিক্ষার উন্নয়নের মাধ্যমেই জাতির উন্নতি নির্ভর করে।” এসময় তিনি আরো বলেন, “প্রাথমিক শিক্ষার উন্নয়নে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। আর এর মাধ্যমেই মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সম্ভব হবে”।

প্রশিক্ষক জনাব সাকিবা খাতুন বলেন, “এসডিজির ঘোষণায় মানসম্মত শিক্ষার মাধ্যমে একটি মানবিক বিশ্ব গড়ে তোলার কথা বলা হয়েছে। মানসম্মত শিক্ষার সঙ্গে বিদ্যালয়ের পরিবেশ, শিক্ষক-শিক্ষিকার আচরণ, স্কুল ম্যানেজমেন্ট কমিটি, অভিভাবক, ইউনিয়ন পরিষদের স্ট্যান্ডিং কমিটির ভূমিকাসহ নানা বিষয়ে সুশাসন বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। বিদ্যালয় সংশ্লিষ্টজনদের স্ব-স্ব দায়িত্বে অবহেলা কিংবা দায়িত্ব কর্তব্য সম্পর্কে অসচেতনতা এবং বিভিন্ন ক্ষেত্রে অনিয়ম শিক্ষার কাক্সিক্ষত মান ও সেবা নিশ্চিত করার পিছনে অন্তরায়। আর এ সকল সমস্যা সমাধানে সুশাসন প্রতিষ্ঠা জর”রী।”

এখানে উল্লেখ্য, চারদিনব্যাপি আয়োজিত এ ওরিয়েন্টেশন সেশন আগামী ৭ সেপ্টেম্বর ২০১৬ সমাপ্ত হবে।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট