আজ রাতেই মীর কাসেমের ফাঁসি কার্যকর!

প্রকাশিত: ২:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৬

মীর কাসেমের ফাঁসি কবে কার্যকর করা হতে পারে শুক্রবার সাংবাদিকরা জানতে চাইলে কাশিমপুর কারাগার-২-এর জ্যেষ্ঠ তত্ত্বাবধায়ক (জেল সুপার) প্রশান্ত কুমার বণিক জানিয়েছিলেন ‘আজ (শুক্রবার) ফাঁসি কার্যকরের কোনো সম্ভাবনা নেই। তবে সরকারি আদেশ বাস্তবায়নে কারা কর্তৃপক্ষ সব সময়ই প্রস্তুত থাকে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ীই সময়-ক্ষণ ঠিক করা হবে।’

কারা কর্তৃপক্ষের অপর এক ঊর্ধ্বতন কর্মকর্তা শুক্রবার বলেছিলেন, শনিবার রাতে তার ফাঁসি কার্যকর করার মতো প্রস্তুতি তাদের রয়েছে। কাশিমপুর কারাগারেই ফাঁসি কার্যকর করা হবে। মানবতাবিরোধী অন্য আসামিদের মৃত্যুদণ্ড যেভাবে কার্যকর করা হয়েছে, ওই প্রক্রিয়ায় মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর করা হবে। ফাঁসি কার্যকরের আগে মীর কাসেম আলীর স্বজনেরা তার সঙ্গে একবার দেখা করার সুযোগ পাবেন। এ জন্য কারা কর্তৃপক্ষই তাদের ডেকে পাঠাবে।

এরই মধ্যে পরিবারের সদস্যদের ডাকা হয়েছে। শনিবার বেলা সাড়ে তিনটার দিকে তাদের দেখা করতে বলা হয়েছে বলে জানিয়েছেন মীর কাসেম আলীর স্ত্রী আয়েশা খাতুন।

এতে অনেকেই ধারণা করছেন, শনিবার রাতেই মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর হতে পারে।

প্রসঙ্গত, গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর ৪০ নম্বর কনডেম সেলে রাখা হয়েছে মীর কাসেমকে। শুক্রবার তার সঙ্গে দেখা করার পর কাশিমপুর কারাগার-২-এর জ্যেষ্ঠ তত্ত্বাবধায়ক (জেল সুপার) প্রশান্ত কুমার বণিক বলেন, ‘দুপুরের খাবারের পর বেলা তিনটার দিকে কনডেম সেলে মীর কাসেমের কাছে তিনিসহ কয়েকজন কারা কর্মকর্তা দেখা করেন। এ সময় তারা জানতে চান মীর কাসেম প্রাণভিক্ষা চাইবেন কি না। জবাবে মীর কাসেম বলেছেন, তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন না।

কারা কর্মকর্তারা জানিয়েছেন, এর মধ্য দিয়ে তার ফাঁসি কার্যকরে আর কোনো বাধা থাকল না। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাদের সিদ্ধান্ত অনুযায়ী এখন যেকোনো সময়ে মীর কাসেম আলীর ফাঁসি হতে পারে।

  •